ডেস্ক: রাজ্যের উন্নতির জন্য দরকার শিল্প। বঙ্গে শিল্পের ঘাটতি মেটাতে ইতিমধ্যেই লন্ডন সহ একাধিক বিদেশ সফর করেছেন রাজের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবছর রাজ্যেও শিল্পসম্মেলন করছেন তিনি। বিরোধীদের জবাব দিয়ে রাজ্যে এসেছে সাফল্যও। রাজ্যে শিল্প আনতে এবার চিনমুখী হচ্ছেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, আগামী জুন মাসের শেষের দিকেই তিনি চিন সফরে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্ন সূত্রের খবর, চিনের বেজিং এবং হুনান এই দুই জায়গায় সফর রয়েছে তাঁর। ম্যানুফ্যাকচারিং শিল্পের জন্য বিশ্ববিখ্যাত চিন। আর এই ম্যানুফ্যাকচারিং শিল্পকেই রাজ্যে আনতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী। জুনের শেষের দিকেই চিনে একটি বাণিজ্য সম্মেলনের কথা রয়েছে সেখানে আমন্ত্রিত রয়েছেন তিনি। চিন থেকে রাজ্যে বিনিয়োগ আনতে সব দিক থেকে প্রস্তুতি নিতে শুরু করেছে রাজ্যের শিল্পমহল। মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ্য থেকে শিল্পপতিদের একটি দলও যাবেন চিনে। তবে শুধুমাত্র শিল্প নয়, চিনে বেশ কয়েকটি শিক্ষা সংক্রান্ত সম্মেলনেও যোগ দেবেন তিনি।

উল্লেখ্য, রাজ্যে শিল্পের আকাল এই অভিযোগে বিরোধীদের কটাক্ষ বাণে বারে বারে বিদ্ধ হয়েছে শাসকদল। শিল্প সম্মেলন ও শিল্প আনতে বিদেশ সফর নিয়েও মমতাকে কটাক্ষ করে ছাড়েনি বিরোধীপক্ষ। একসময় মমতার ছায়াসঙ্গী এবং বর্তমান বিজেপি নেতা মুকুল রায়ও শিল্প নিয়ে কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রীকে, শেষ বেঙ্গল সামিটের পর তাঁর মন্তব্য ছিল, ‘শিল্প একটিও আসবে না, আসলে উনি কয়েকটি মউ সাক্ষর করবেন। উনি হলেন ‘মউ দিদি’।’ তবে বিরোধিতা যাই থাক, রাজ্যে শিল্প আনতে তিনি যে যথেষ্ট উদ্যোগী তার প্রমাণ মিলেছে বহুবার, এবার সেই লক্ষ্যেই, ভারত চিনের শত্রুতা ভুলে শিল্প আনতে ড্রাগন পথে পা বাড়ালেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here