সিরিয়া যুদ্ধে আট বছরে বলি ২৯ হাজার শিশু,বলছে ব্রিটিশ মানবাধিকার সংগঠন

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ২০১১ সাল থেকে ২০১৯ পর্যন্ত আট বছরে সিরিয়া যুদ্ধে এ পর্যন্ত ২৯ হাজারের বেশি শিশু নিহত হয়েছে বলে লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন।বুধবার এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস জানায়, আসাদ সরকার ও ইরান সমর্থিত জঙ্গিদের মধ্যে গোলাগুলিতে ২২ হাজার ৭৫৩ জন শিশু নিহত হয়েছে। অন্তত ১৮৬ শিশু সরকারের রাসায়নিক হামলায় নিহত হয়েছে এবং ৩০৫ শিশু অপুষ্টি ও ওষুধ স্বল্পতায় মারা গেছে।রাশিয়ার বাহিনী আসার পর তাদের হাতে ১ হাজার ৯২৮ জন, সিরিয়ার বিরোধী বাহিনীর হাতে ৯৮৪ জন, আইএসের হাতে ৯৫৬ জন, মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের হাতে ৯২৪ জন ও কুর্দি সন্ত্রাসীদের হাতে ২১৪ জন শিশু মারা গেছে।

৫ হাজার ৩৪ জন শিশু আটক রয়েছে। এদের মধ্যে আসাদ সরকারের হাতে ৩ হাজার ৬১৮ জন এবং কুর্দি জঙ্গিদের হাতে ৭২২ জন।অন্তত ৩২৬ শিশুকে আইএসের নিয়ন্ত্রণাধীন এলাকায় ধরে রাখা হয়েছে। সিরিয়াতে ২০১১ সালে আসাদ সরকারের বিরুদ্ধে গণতন্ত্রকামীদের বিক্ষোভে শুরু হওয়ার পর থেকে গৃহযুদ্ধ চলে আসছে।

রাষ্ট্রসংঘের হিসাব অনুযায়ী সিরিয়া যুদ্ধে হাজার হাজার মানুষ মারা গেছে। এ ছাড়া ১ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুৎ হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই গৃহযুদ্ধে আক্রান্ত হয়েছে সিরিয়া৷ এছাড়া বার বার আইএসআইএস থেকে কুর্দি জঙ্গির তাণ্ডবে মারা গিয়েছে কেয়ক হাজার মানুষ৷ গৃহহীন হয়েছে লক্ষাধিক মানুষ৷ জঙ্গিরা বন্দি করেছে আরও বহু সিরিয়ানদের৷সিরিয়ার মানবাধিকার সংগঠন এসওএইচ আর এর মতে, ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত সিরিয়ায জঙ্গি হামলা ও গৃহযুদ্ধের ফলে ২১ হাজার ৫ জন শিশু ও ১৩ হাজার ১৭৩ জন মহিলা মারা গিয়েছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here