মহানগর ওয়েবডেস্ক: দেশের অগ্রগতিতে আত্মনির্ভরতাই একমাত্র পথ। আর এই পথ ইতিমধ্যেই দেশবাসীকে দেখিয়ে দিয়েছেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। দেশের আত্মনির্ভরতা লক্ষ্যে এবার আরও বড় পদক্ষেপ নিল প্রতিরক্ষা মন্ত্রক। স্বদেশীকরনকে আরও বাড়িয়ে নিয়ে যেতে ১০১ টির ও বেশি প্রতিরক্ষা সামগ্রী বিদেশ থেকে আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই বিপুল সংখ্যক সামগ্রী এখন থেকে নিজের দেশি তৈরি করবে বলে জানিয়ে দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

দেশের কঠিন পরিস্থিতিতে অনেক আগেই আত্মনির্ভরতার ওপর জোর দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে এদিন প্রতিরক্ষা বিভাগে একাধিক সুরক্ষা উপকরণ আমদানির উপর বিধি-নিষেধ ঘোষণা করেন রাজনাথ সিং। রবিবার একের পর এক টুইটে রাজনাথ সিং বলেন, ১০১টির ও বেশি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির ধীরে ধীরে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে দুই ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত। আরও একাধিক প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি বন্ধ করা হবে ধীরে ধীরে। যে সমস্ত সরঞ্জামের আমদানি বন্ধ করা হচ্ছে তা একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে দেশের অন্দরেই তৈরি করা হবে। জানা গিয়েছে এই ১০১ প্রতিরক্ষা সরঞ্জাম এর তালিকায় রয়েছে গুলি, অ্যাসল্ট রাইফেল, রাডার, পরিবহন বিমানের মত সামগ্রী।

প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি সামাল দিতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘ পাঁচ দিন ধরে সেই প্যাকেজ দেশবাসীকে বুঝিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ২০ লক্ষ কোটি প্যাকেজের পাশাপাশি আরও একটি গুরুত্বপূর্ণ দিক সেদিন তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী। তা ছিল আত্মনির্ভরতা। এই আত্মনির্ভরতার তালিকায় ছিল দেশের অর্থব্যবস্থা, ইনফ্রাস্ট্রাকচার, প্রযুক্তিমূলক বিষয়গুলি। প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণে আত্মনির্ভরতার ওপর জোর দিচ্ছে দেশের একাধিক বিভাগ সেই তালিকা থেকে বাদ পড়ল না দেশের প্রতিরক্ষামন্ত্রক। রবিবার দেশবাসীর সামনে সেই ঘোষণায় করে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here