facebook google

মহানগর ডেস্ক: শুক্রবার অস্ট্রেলীয় সংসদে বহু চর্চিক আইনটি পাশ হয়ে গেল। এবার থেকে খবরের লিঙ্ক শেয়ার করতে হলে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে গুগল ও ফেসবুককে। এই নিয়ে ফেসবুকের সঙ্গে অস্ট্রেলীয় প্রশাসনের বিরোধ চরম পর্যায়ে পৌঁছয়। তবে সেই বিরোধ এখন মেটার পথে। ফেসবুক অর্থ দিতে স্বীকার করেছে বলে জানা গিয়েছে।

অজি প্রশাসনের নয়া আইনের তীব্র বিরোধিতা করেছিল ফেসবুক। ফেসবুকে কোনও রকম খবর দেখতে পাচ্ছিলেন না অস্ট্রেলিয়ার নাগরিকরা। অস্ট্রেলীয় নাগরিকরা খবরের কোনও লিঙ্ক শেয়ার করতে পারছিলেন না। অস্ট্রেলিয়ার প্রশাসনের নয়া আইনের বিরোধিতা করতে ফেসবুক এমন সিদ্ধান্ত নিয়েছিল। ফেসবুক অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু শেষে অস্ট্রেলিয়ার নয়া আইন ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ মেনে নেন বলে জানা গিয়েছে।

অস্ট্রেলিয়ার নয়া আইনে জানানো হয়, ফেসবুক বা গুগলের মতো সংস্থাগুলো অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের লিঙ্ক শেয়ার করলে সেই সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে। গুগল প্রথম থেকেই অস্ট্রেলিয়ার এই আইন মেনে নেয়। কিন্তু বাধ সাধে ফেসবুক। ফেসবুকের তরফে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমকে অর্থ দিতে অস্বীকার করা হয়। ফেসবুকে সেই সময় অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের কোনও লিঙ্ক শেয়ার করা যাচ্ছিল না। অস্ট্রেলীয় প্রশাসনের সঙ্গে ফেসবুকের বিরোধ চরম পর্যায়ে ওঠে। এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার ট্রেজারার জশ ফ্রেইডেনবার্গ ও ফেসবুকের সিইও মার্ক জুগারবার্গ বৈঠকে বসেন। ফেসবুক অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে লিঙ্ক শেয়ার করার জন্য অর্থ দিতে সম্মত হয়। ফেসবুক অর্থ দিতে রাজি হওয়ার পাশাপাশি তাদের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এরপরেই অস্ট্রেলীয় সংসদে নয়া আইন পাশ হয় বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here