kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: বিশ্ববিখ্যাত পুরুলিয়ার ছৌ নাচেও এবার থিম করোনা ভাইরাস। প্রত্যন্ত গ্রামে গ্রামে করোনা ভাইরাসের বিপদ সম্পর্কে মানুষকে সচেতন করতে অভিনব উদ্যোগ নিয়েছে পুরুলিয়ার বলরামপুরের উরমা গ্রামের একটি ছৌ দল। তাদের নৃত্য বিভঙ্গে করোনা নিয়ে সচেতন করতে পালা পরিবেশন হচ্ছে নিয়মিত। এই সময় গ্রাম-গঞ্জে ছৌ নাচের আসর বসে নিয়মিত। সেই সুবাদে কিছু অর্থ উপার্জন হয় এই গরিব লোক শিল্পীদের। কিন্তু এখন লকডাউনের জেরে তারা সঙ্কটে।

এখন আয় না থাকলেও দেশের স্বার্থে, জাতির স্বার্থে হাসি মুখে এখন করোনা প্রতিরোধে ছৌ শিল্পকে হাতিয়ার করে মাঠে নেমেছেন এই ছৌ দলের শিল্পীরা। খুব সহজ ভাষায় গান আর নাচই এই প্রচারের হাতিয়ার। শিল্পীদের দাবি, প্রচারে সাড়াও মিলছে ভাল। সারা বিশ্বের ত্রাস এখন করোনা ভাইরাস। এই ভাইরাস মোকাবিলায় সচেতনতার জন্য দেশ জুড়ে বিভিন্ন গণমাধ্যমে চলছে প্রচার। তখন সেই সচেতনতায় অংশীদার হয়েছে পুরুলিয়ার ছৌ নাচও।

ছৌ নাচের মাধ্যমে করোনা ভাইরাসের রাক্ষুসে রূপ তুলে ধরা হয়েছে। কীভাবে ছড়িয়ে পড়ছে এই মারণব্যাধি তা যেমন দেখানো হচ্ছে, সে রকম দেখানো হচ্ছে করোনার প্রতিরোধের উপায়। এই পালা এখন বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। অন্যদিকে, পুরুলিয়ার গ্রাম-গঞ্জের মানুষ খুব সহজেই এই করোনা ভাইরাস সংক্রমণ থেকে সচেতনও হতে পারছেন। এই ছৌ নাচের মাধ্যমে আগামীদিনেও চলবে মানুষকে সচেতন করার কাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here