tablo
রাজধানীর রাজপথে এই অভিনব ট্যাবলো দেখা যায়।
tablo
রাজধানীর রাজপথে এই অভিনব ট্যাবলো দেখা যায়।

মহানগর ডেস্ক: রামমন্দিরের গোটাটাই এবার উঠে এল দিল্লির রাজপথে। সৌজন্যে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। রামমন্দিরের এই ট্যাবলো দেখে অনেকেই আপ্লুত হয়ে পড়েন। কেন্দ্রের বহু নেতা  মন্ত্রীদের দেখায় যায় ভক্তিতে হাতজোড় করে উঠে দাঁড়াতে।

উত্তরপ্রদেশের ট্যাবলোয় এবার মুখ্য বিষয় হিসাবে দেখানো হয়েছিল অযোধ্যার বিখ্যাত ‘দীপোৎসব’। এছাড়াও রামায়ণের বিভিন্ন পর্যায় এবং ঘটনাক্রমও ফুটিয়ে তোলা হয় ওই ট্যাবলোয়। ট্যাবলোর প্রথমেই ছিল ঋষি বাল্মিকির বিশাল বড় মূর্তি।

গত বছর অগাস্ট মাসে বহু প্রতীক্ষিত রামমন্দিরের ভূমিপূজা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরেই আনুষ্ঠানিকভাবে শুরু হয় মন্দির নির্মাণের কাজ। ২০১৯ সালের ডিসেম্বরে রাম জন্মভূমি নিয়ে ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্ট। বিতর্কিত জমিতে রাম মন্দির গড়ার অনুমতি দেয় আদালত। অযোধ্যার অন্য স্থানে মসজিদ নির্মাণ করার জন্য জমি দেয় আদালত। রামমন্দির নিয়ে জট কাটতেই মন্দির নির্মাণে তৎপর হয়েছে বিশ্ব হিন্দু পরিষদ এবং তার শাখা সংগঠন গুলি। শুরু হয়ে গিয়েছে রাম মন্দিরের জন্য অনুদান সংগ্রহ। ইতিমধ্যেই সেই খাতে অনুদান দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ থেকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। নতুন এই রামমন্দির নির্মাণের কাজ শেষ হওয়ার কথা আগামী ২০২৩ সালে।

রামমন্দির প্রসঙ্গে উত্তরপ্রদেশ সরকারের এক আধিকারিক বলেন, ‘অযোধ্যার রাম মন্দির আমাদের কাছে এক অত্যন্ত পবিত্র স্থান। রামমন্দিরের বিতর্কিত জমি নিয়ে আমাদের অনেক বছর প্রতীক্ষা করতে হয়েছে। তাই এই রামমন্দির আমাদের কাছে এক আবেগপূর্ণ স্থান। সেই কথা মাথায় রেখেই আমরা রামমন্দিরকেই আমাদের ট্যাবলো হিসাবে বেছে নিয়েছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here