bengali news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্বে ত্রাসের সৃষ্টি করেছে নোভেল করোনা ভাইরাস। ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। গোটা বিশ্বে এই মুহূর্তে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩ হাজার ২১৩-তে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৮০০০-এর বেশি। ভারতেও থাবা বসিয়েছে এই মারণরোগ। আর এই রোগের হাত থেকে বাঁচার জন্য একাধিক নিয়ম জারি করেছে স্বাস্থ্যদফতর। কিন্তু সেই নিয়মের ফাঁকেই একাধিক কুসংস্কারের সংস্পর্ষে আসছেন সাধারণ মানুষ। কেউ খাচ্ছেন গো-মূত্র আবার কেউ গরুকে গোমাতা রূপে পুজো করে রোগ সারানোর নিদান দিচ্ছেন।

তাই এইসব বুজরুকি বন্ধ করে স্বাস্থ্যদফতরের নির্দেশিকা পালন করতে ও বেশি করে ঘরোয়া খাবার খেতে বলছেন জনপ্রিয় র‍্যাপার বাবা শেহগল। আবার করোনার সময় যাতে করে মাংস বা ঝালমশকা জাতীয় খাবার না খান সবাই সেই বিষয়েও সচেতন করতে বাবা বলেছেন, ”গরু-ছাগল নয়, শাক-সব্জি খান” বেশি করে। এদিন নোভেল করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে কুসংস্কার কিংবা অস্বাভাবিক জীবনযাপন নয় বৈজ্ঞানিক পদ্ধতিকেই অবলম্বণ করার বার্তা দিতে একটি র‍্যাপ গেয়েছেন বাবা শেহগল।

তিনি এই বিষয়ে জানিয়েছেন, ”প্রথমত আমি করোনা ভাইরাসের বিষয়টি খুবই চিন্তিত। তাই এই বিষয়টি নিয়ে কোনও মজা কিংবা গান লিখতে চায়নি। কিন্তু যখন দেখলাম গোটা বিশ্ব করোনার জন্য হ্যান্ডসেকের বদলে নমস্তেতেই ব্যস্ত তখন আমি মুগ্ধ হয়ে যাই। নমস্ততে তো আমাদের দেশের সংস্কৃতি, করোনার জন্য এখন সেটা গোটা বিশ্বের কাছে প্রয়োজনীয় হয়ে পড়েছে। তাই আমি নমস্তে এই ক্যাচলাইন দিয়েই গানটা বানালাম। আর এরই সঙ্গে গোটা দেশে কিছু মানুষ কুসংস্কারে ভুগছেন। গোমূত্র খেলে নাকি এই রোগ সেরে যাবে, আমি তাদের সচেতন করার জন্যও গানটি বানালাম।”

বাবা এও জানিয়েছেন, ‘যে জনবহুল স্থানে যাবেন না। জ্বর-সর্দি কাশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।’ শেষ পাওয়া খবর অনুযায়ী ভারতে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়ে পৌছেছে ১৫২ জনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here