ডেস্ক: সফলভাবে উৎক্ষেপণ করা হল নিউক্লিয়ার স্ট্র্যাটেজিক ব্যালিস্টিক মিসাইল অগ্নি-৪। আজ সকাল সাড়ে আটটা নাগাদ ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপের চার নম্বর লঞ্চপ্যাড থেকে এই মিসাইলের উৎক্ষেপণ করা হয়।

অগ্নি-৪ একটি টু স্টেজ মিসাইল যা ৪০০০ কিমি পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এই ‘সারফেস টু সারফেস’ মিসাইলে আছে অত্যাধুনিক ‘স্টেট অফ দ্য আর্ট’ প্রযুক্তি, ফিফথ জেনারেশন অন বোর্ড কম্পিউটার। উৎক্ষেপণের পর কোনও ত্রুটি দেখা দিলে মাঝ আকাশেই তা ঠিক করে নিতে পারবে এটি। এর বহন ক্ষমতা প্রায় এক টন।

প্রসঙ্গত, এটা অগ্নি-৪ -এর সপ্তম পরীক্ষামূলক উৎক্ষেপণ। এবছরের জুলাই মাসে এর ষষ্ঠ পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল। ২০১৪ সালের ২০ জানুয়ারি প্রথমবারের জন্য অগ্নি-৪ -এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। এই মিসাইলে রিং লেসার জাইরো ও কম্পোসিট রকেট মোটরও যুক্ত এই ইন্টারমিডিয়েট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল নিউক্লিয়ার অস্ত্র বহনে সক্ষম।

ডিসেম্বরের ১০ তারিখ সপ্তমবারের জন্য অগ্নি-৫ -এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম প্রায় ৫০০০ কিমি দূরে আঘাত হানতে পারে। ১৭ মিটার উচু ও ২ মিটার চওড়া অগ্নি-৫ -এর বহন ক্ষমতা ১.৫ টন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here