johnson-baby-shampoo

মহানগর ওয়েবডেস্ক: বহুজাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসনের বেবি শ্যাম্পু বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। শনিবার এই মর্মে প্রত্যেক রাজ্যকে নোটিশ পাঠিয়েছেন ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (NCPCR)। বিক্রির পাশাপাশি, এই মুহূর্তে বাজারে যত ওই শ্যাম্পু আছে তাও দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সংস্থা। পরবর্তী নোটিশ জারি না হওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলে জানানো হয়েছে।

বেশ কিছুদিন আগে জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পুর নমুনা পরীক্ষা করে তাতে ফর্মালডিহাইডের উপস্থিতি পেয়েছিল রাজস্থান ড্রাগ কন্ট্রোল বিভাগ।

ওই রিপোর্টে দাবি করা হয়, এর ফলে শিশুদের ক্যান্সার আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক বেড়ে যায়।

এই প্রসঙ্গে জনসন অ্যান্ড জনসন মুখপাত্র জানান, ‘প্রাথমিকভাবে সরকার যে রিপোর্ট আমাদের দিয়েছিল, তা আমরা গ্রহণ করিনি। আমাদের মনে হয়েছে, ওই পরীক্ষাগুলি সঠিকভাবে হয়েছে। সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরির রিপোর্টের জন্য আমরা অপেক্ষা করছি। আমরা এখনও NCPCR -এর কোনও রিপোর্ট এখনও পাইনি।’

 

গত ১ এপ্রিল প্রথমবার NCPCR -এর আতস কাঁচের তলায় আসে জনসন অ্যান্ড জনসন। রাজস্থানে ওই কোম্পানির বিভিন্ন পাউডার ও শ্যাম্পুতে ক্ষতিকারক বস্তুর সন্ধান মেলে। এরপর রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, অসম ও অন্ধ্রপ্রদেশকে সমন পাঠায় কেন্দ্র। সেখানে সর্বসম্মতি ক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যদিও জনসন ও জনসন সংস্থা প্রথম থেকেই এই দাবির বিরোধিতা করে এসেছে। তারা জানিয়েছে, তাদের সমস্তু পণ্যই খুব সতর্কতার সঙ্গে তৈরি করা হয় এবং শিশুদের ক্ষতি হতে পারে, এমন কোনও বস্তু ওতে নেই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here