কড়া নিরাপত্তার মোড়কে শুরু হচ্ছে ওপার বাংলার দুর্গাপুজো, সেজে উঠেছে ২৩৩টি মণ্ডপ

0
kolkata bengali news

হাবিবুর রহমান, ঢাকা: বাঙালির শ্রেষ্ঠ শারদীয়া উৎসবে বাংলাদেশে কোনও ধরনের নাশকতার আশঙ্কা নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা শফিকুল ইসলাম। তিনি বলেন, তারপরও পুজায় কোথাও হামলা হলে সেটি মোকাবিলার জন্য পুলিশের যথেষ্ট প্রস্তুতি রয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য মণ্ডপগুলোয় পুলিশের কন্ট্রোল রুমসহ আলাদা ফোর্স মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, পুজায় কোনও অহিংসার ঘটনার গোয়েন্দা তথ্য তাদের কাছে নেই। ঢাকা মহানগরীর মধ্যে পরপর পাঁচটি বোমা হামলা হয়েছিল, যা ছিল পুলিশের ওপর জঙ্গিদের হামলা। হামলায় সংশ্লিষ্ট টোটাল টিমটা তারা ধরতে পেরেছেন এবং বাকিদের সবাই তাদের নজরদারিতে রয়েছে। ওইদিক থেকে একটা জঙ্গি হামলার যে আশঙ্কা ছিল, কিন্তু এখন আর নেই।

তিনি আরও বলেন, ঢাকায় ২৩৩টি মণ্ডপে দুর্গাপুজা অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে চারটিকে বিশেষ মণ্ডপ হিসেবে ধরা হচ্ছে। এগুলি হল ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মন্দির, ধানমন্ডি পূজা মণ্ডপ ও বনানী সর্বজনীন পুজা মণ্ডপ। এই চারটা বিশেষ শ্রেণির মণ্ডপে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে। নিরাপত্তার জন্য আর্চওয়ে থেকে শুরু করে সিসিটিভি ক্যামেরাসহ সবকিছু থাকবে। এ ছাড়া ঢাকার ৫টি বৃহত্তর মন্দির-সিদ্ধেশ্বরী কালীমন্দির, রমনা কালীমন্দির, উত্তরা সর্বজনীন পূজামণ্ডপ, বসুন্ধরা সর্বজনীন পূজামণ্ডপ এবং কৃষিবিদ ইনস্টিটিউটের পুজা মণ্ডপগুলিতেও সিসিটিভিসহ আমাদের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

এছাড়া পুজোয় ইভটিজিং, মাদক নিয়ে নাচানাচি প্রতিরোধ এবং পুরো শহরে ট্রাফিক ব্যবস্থাপনার জন্য বিশেষ ব্যবস্থাপনা থাকবে। যেসব পুজামণ্ডপে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ ভিভিআইপিরা আসবেন, সেসব মণ্ডপে এখন থেকেই তাদের সার্ভিলেন্স রয়েছে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here