রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক শেখ হাসিনার, তিন মাসের মধ্যে ভারত-ইংল্যান্ড সফর করবেন তিনি

0

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: ভারত ও ইংল্যান্ড সফর করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২০ জুলাই লন্ডনে ইউরোপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করবেন তিনি। পরবর্তী সময় ৩ থেকে ৪ অক্টোবর অনুষ্ঠিত ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’-এ অংশ নেবেন তিনি।

‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’-এ ৪ টি থিম্যাটিক বিষয়ের ওপর আলোচনা হবে। সেগুলো হল, নতুন ভূরাজনৈতিক বাস্তবতা, নতুন সামাজিক ব্যবস্থা, নতুন পরিবেশগত ব্যবস্থা এবং নতুন প্রযুক্তিগত ব্যবস্থা। সামিটের ওয়েবসাইটে বলা হয়েছে, শেখ হাসিনা নতুন সামাজিক ব্যবস্থা থিম্যাটিক আলোচনার কো-চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সফরের প্রাথমিক প্রস্তুতি আমাদের আছে। সরকারের আরও একজন কর্মকর্তা বলেন, ওই অনুষ্ঠানে একটি প্রোগ্রাম শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে কো-চেয়ার থাকতে পারেন। দক্ষিণ এশিয়া ও আসিয়ানের মধ্যে কীভাবে সম্পর্ক বৃদ্ধি করা যায়, সেটি নিয়ে ইন্ডিয়া ইকোনমিক সামিটে বিশেষভাবে আলোচনা হবে।

২০১৭ সালে ঢাকায় প্রথম রাষ্ট্রদূত কনফারেন্স অনুষ্ঠিত হয়। গত এপ্রিলে দ্বিতীয় কনফারেন্স হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে যায়। এবারে সিদ্ধান্ত হয়েছে শুধুমাত্র ইউরোপের ১৫ জন রাষ্ট্রদূতকে নিয়ে লন্ডনে এনভয় কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here