hilsha kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: পুজোর আগে সুসংবাদ৷ এবার পুজোয় জমিয়ে বাংলাদেশের পদ্মার একনম্বর ইলিশ খেতে পারবে বাংলা৷ শনিবার কলকাতায় পৌঁছাচ্ছে বাংলাদেশের ইলিশের প্রথম চালান। দুর্গাপূজা উপলক্ষে পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির বিশেষ অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।পদ্মার ইলিশ কলকাতায় জনপ্রিয়। প্রতিবছরই বাঙালিরা পদ্মার ইলিশের জন্য মুখিয়ে থাকে।তবে আবহালির সে আশা পূরণ হয় না৷ দীর্ঘ ৭ বছর পরে হাসিনা সরকার হাসি জোগাচ্ছেন এপারের বাঙালিদের৷

২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতাসহ পশ্চিমবঙ্গে যায় না ।কলকাতায় ইলিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ শুক্রবার এ’খবর জানান৷ তাঁর কথায়, ২০১২ সালের ৩০ জুলাই বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর থেকে ইলিশ আর ভারতে আসেনি। সামনে দুর্গাপূজা উৎসব। এ উৎসব সামনে রেখে এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। এ ব্যাপারে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। প্রথম চালান আসবে শনিবার। ইলিশ আসবে শুধু বেনাপোল -পেট্রাপোল সীমান্ত পথে। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে।

পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ জানান, এবার বাঙালিদের পাতে পূজায় পড়তে পারে বাংলাদেশের প্রিয় ইলিশ।গত বছর পশ্চিমবঙ্গে প্রচুর ইলিশ ধরা পড়লেও এবার তেমন ধরা পড়েনি। গত বছর যে ইলিশ ২০০ টাকা কেজিতে বিক্রি হয়েছিল, এবার সেই ইলিশ ৫০০ টাকাতে বিক্রি হচ্ছে। কেউ মনে করেন ইলিশরা আজকাল ভারতে না এসে সব বাংলাদেশে চলে যাচ্চে৷ ফলে এপার বাংলার ইলিশপ্রেমীদের হা-হুতাশ করা ছাড়া কোনও উপায় থাকছে না অধিকাংশক্ষেত্রেই৷ বঙ্গোপসাগর থেকে সেই পথ বদলে এখন ইলিশ পশ্চিমবঙ্গের নদনদীতে না ঢুকে বাংলাদেশের পদ্মা-মেঘনা আর মিয়ানমারের ইরাবতী নদীতে ঢুকছে। তাই এ বছর পশ্চিমবঙ্গে সেইভাবে পাওয়া যাচ্ছে না বাংলাদেশের ইলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here