kolkata news

Highlights

  • ভারত থেকে বিপুল অঙ্কের টাকা লুঠ করে বর্তমানে ব্রিটেনের মাটিতে ঘাঁটি গেড়েছেন ভারতীয় শিল্পপতি মালিয়া
  • মালিয়ার যে পরিমাণ সম্পত্তি রয়েছে তার আনুমানিক মূল্য প্রায় ১১ হাজার কোটি টাকা
  • মালিয়ার কাছে টাকা পাওয়া ব্যাঙ্কগুলি তাদের টাকা উশুল করতে পারবে

মহানগর ওয়েবডেস্ক: ভারত থেকে বিপুল অঙ্কের টাকা লুঠ করে বর্তমানে ব্রিটেনের মাটিতে ঘাঁটি গেড়েছেন ভারতীয় শিল্পপতি বিজয় মালিয়া। তাঁকে ভারতে ফেরাতে চেষ্টার কোনও ত্রুটি রাখেনি ভারত। যদিও আইনের ফাঁক গলে লন্ডনের মাটিই ঘাঁটি হয়েছে তাঁর। এহেন সময়েই বিজয় মালিয়ার বিরুদ্ধে এক বড়সড় রায় দিল মুম্বইয়ের এক বিশেষ আদালত। জানিয়ে দেওয়া হল মালিয়ার কাছে টাকা পাওয়া ব্যাঙ্কগুলি তাদের টাকা উশুল করতে পারবে ভারতের মাটিতে মালিয়ার সম্পত্তি বেচে।

ভারতের মাটিতে বিজয় মালিয়ার যে পরিমাণ সম্পত্তি রয়েছে তার আনুমানিক মূল্য প্রায় ১১ হাজার কোটি টাকা। মুম্বই আদালতের রায় অনুযায়ী, পাওনাদার ব্যাঙ্কগুলি যদি চায় তবে মালিয়ার সম্পত্তি নিলাম করে তাদের টাকা আদায় করে নিতে পারে। একইসঙ্গে এটাও জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত এই নিয়ে কোনও রকম পদক্ষেপ নিতে পারবে না ব্যাঙ্কগুলি। ওই সময়ের মধ্যে অবশ্য বম্বে হাইকোর্টে আবেদন করতে পারবে সংশ্লিষ্ট সব পক্ষই। প্রসঙ্গত, এর আগেই তদন্তকারী সংস্থা ইডির তরফে জানানো হয়েছিল মালিয়ার সম্পত্তি নিলাম করায় কোনও রকম আপত্তি নেই। এক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেতৃত্বে ব্যাঙ্কগুলির কনসোর্টিয়াম ব্যবস্থা নিতে পারে। আপাতত লক্ষ্য মালিয়ার সম্পত্তি নিলাম করে সেখান থেকে ৬ হাজার ২০০ কোটি টাকা।

উল্লেখ্য, দেউলিয়া সংস্থা কিংফিশারের মালিক বিজয়া মালিয়া ৯ হাজার কোটি টাকা ব্যাঙ্ক ঋণ নিয়ে আর পরিশোধ করেননি। তাঁর বিরুদ্ধে প্রতারণা, অর্থ তছরুপ সহ একাধিক অভিযোগ উঠলে গা ঢাকা দেন এই ব্যবসায়ী। মালিয়ার বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি হয়। তার মধ্যেই ভারত থেকে তিনি পালিয়ে যান। পরে ব্রিটেনে খোঁজ মেলে মালিয়ার। এরপর থেকে তাঁকে দেশে ফেরানোর চেষ্টা করছে সিবিআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here