কালি পুজোয় খালি পকেট! ছুটি ও ধর্মঘট নিয়ে চারদিন বন্ধ ব্যাঙ্ক পরিষেবা

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: একেই মাসের শেষে পড়েছে কালি পুজো ও ভাইফোঁটা৷ এমনিতেই গৃহস্থের ট্যাঁকে টান৷ গোদের ওপর বিষফোড়ার মতো দেশজুড়ে রাষ্ট্রায়াত্ব ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ সহ আরও নানা দাবি দাওয়া নিয়ে দেশজুড়ে ২২ অক্টোবর বন্ধ তাকবে ব্যাঙ্ক৷ব্যাঙ্ক কর্মচারীদের সর্বভারতীয় সংগঠন বিইএফআই ওএআইবিইএ একযোগে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে৷আগামী ২২ অক্টোবরের প্রস্তাবিত ব্যাংক ধর্মঘটের জেরে ব্যাংকের কাজকর্ম ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ইতোমধ্যে সতর্ক করে দিয়েছে ব্যাংক অফ ইন্ডিয়া। যদিও সমস্ত শাখায় পরিষেবা স্বাভাবিক রাখতে সমস্ত ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে ব্যাংক কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে।

দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে সংযুক্ত করে চারটি ব্যাংক তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে আগামী সপ্তাহে দেশজুড়ে একযোগে ধর্মঘটের ডাক দিল ট্রেড ইউনিয়নগুলি। যার জেরে ব্যাংক গ্রাহকদের ব্যাপক হয়রানি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিশেষত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি এই ধর্মঘটের জেরে সবথেকে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা।এদিকে, চলতি অক্টোবর মাসে আর মাত্র ১৪ দিন বাকি আছে। এর মধ্যে ৬ দেন ব্যাংক বন্ধ থাকবে। ফলে চলতি উৎসবের মরশুমে সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হতে পারে। এদিকে কেন্দ্রীয় অথ৪মন্ত্রক ব্যাঙ্ক সংযুক্তিকরণের  সিদ্ধান্তে অনড়৷  সরকারের বক্তব্য ব্যায় সংকোচন করতে এমন পদক্ষেপ নেওয়া ছাড়া আর অন্য কোনও উপায় নেই৷

আগামী ২০ অক্টোবর রবিবার হওয়ায় এমনিতেই ব্যাংক বন্ধ থাকে। এর মধ্যে ২২ অক্টোবর কর্মচারীদের ধর্মঘটের ডাকের জেরে পরিষেবা বন্ধ পওয়ার আশঙ্কা। এছাড়া ২৬ থেকে ২৯ অক্টোবর নানা উৎসবের কারণে ব্যাংক বন্ধ থাকবে।আগামী ২২ অক্টোবরের প্রস্তাবিত ব্যাংক ধর্মঘটের জেরে ব্যাংকের কাজকর্ম ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ইতোমধ্যে সতর্ক করে দিয়েছে ব্যাংক অফ ইন্ডিয়া। যদিও সমস্ত শাখায় পরিষেবা স্বাভাবিক রাখতে সমস্ত ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে ব্যাংক কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে। আগামী ২২ অক্টোবর ধর্মঘটের ডাক দিয়েছে দেশের দুই বৃহত্তম ব্যাংক ইউনিয়ন বেফিএবং আইবেয়া। এছাড়া এআইটিইউসি এই ধর্মঘটকে সমর্থন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here