kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আলোর উৎসব দীপবলির মুখেই এবার দেশব্যাপী ধর্মঘটে যাচ্ছে ব্যাঙ্ক কর্মীদের দু’টি সংগঠন। ফলে আগামীকাল গোটা দেশে ব্যাঙ্কিং পরিষেবা বিপর্যস্ত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, ব্যাঙ্ক সংযুক্তিকরণ ও পরিষেবা-চার্জ বাড়ানোর প্রতিবাদেই এই ধর্মঘট ডাকা হয়েছে। এই ধর্মঘট একদিনই হবে বলে জানা গিয়েছে। ফলে ব্যাঙ্কিং পরিষেবার পাশাপাশা এটিএম পরিষেবাও ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকছে। দীপাবলির দিনকয়েক বাকি থাকতেই এই ধর্মঘট বাজারে বড় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

গত অগাস্ট মাসেই ২৭টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্ত করে ১২টি ব্যাঙ্কে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিলেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এর ফলে কয়েক লক্ষ ব্যাঙ্ক কর্মচারী চাকরিহারা হতে পারেন বলে আশঙ্কা ব্যাঙ্ক সংগঠনগুলির। যদিও অর্থমন্ত্রী আশ্বস্ত করেছেন যে কেউই চাকরিহারা হবে না। তা সত্ত্বেও নিশ্চিন্ত হওয়া যাচ্ছে না। এই কারণেই ধর্মঘটে সামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনগুলি। ধর্মঘটের আহ্বান জানানো দুই কর্মচারী সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২২ অক্টোবর সকাল ৬টা থেকে ২৩ অক্টোবর সকাল ৬টা পর্যন্ত চলবে এই ধর্মঘট।

বস্তুত নরেন্দ্র মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরই ‘বুরে দিন’ দেখতে শুরু করেছে ভারতীয় ব্যাঙ্কিং সেক্টর। যদিও সরকার তা মানতে নারাজ। এই অবস্থায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় পরামর্শ দিয়েছিলেন ব্যাঙ্কগুলিকে যত দ্রুত সম্ভব বিক্রি করে দেওয়ার জন্য। বিরোধীরাও বিষয়টিকে ইস্যু করে আক্রমণ করে চলেছে কেন্দ্রকে। এর মধ্যে ডাকা ব্যাঙ্ক কর্মীদের এই ধর্মঘট সেই তরজায় আরও ইন্ধন দেবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here