২৩ থেকে ২৫ অগাস্ট বন্ধ থাকবে হাওড়ার বঙ্কিম সেতু, বদল যান চলাচলে

0
70

নিজস্ব প্রতিবেদক, হাওড়া: জীবনানন্দ সেতু, বাঘাযতীন সেতুর পর স্বাস্থ্য পরীক্ষার তালিকায় রয়েছে হাওড়ার বঙ্কিম সেতু। আগামী ২৩ অগাস্ট থেকে ২৫ অগাস্ট পর্যন্ত তিন-দিন ধরে সেতুটির হাল-হকিকত পরীক্ষা করা হবে। তাই এই তিনদিন বঙ্কিম সেতুর একটি অংশ দিয়ে যান চলাচল বন্ধ থাকবে বলে ঘোষণা করেছে রাজ্য পূর্ত দফতর। সেতুটি বন্ধ থাকায় কলকাতা-হাওড়া রুটে যান চলাচলেও কিছুটা বদল ঘটবে।

রাজ্য পূর্ত দফতর সূত্রে খবর, হাওড়া স্টেশন থেকে দক্ষিণ হাওড়া ও মধ্য হাওড়ার মধ্যে যোগাযোগের অন্যতম মাধ্যম হল বঙ্কিম সেতু। দুই লেন বিশিষ্ট এই সেতুটির উপর দিয়ে নিত্যদিন অসংখ্য গাড়ি যাতায়াত করে। যাত্রীবাহী বাস, অটো, ছোট গাড়ির পাশাপাশি রাতের দিকে মালবাহী লরিও চলাচল করে। যার জেরে সেতুর অনেক জায়গা ভেঙেচুড়ে গিয়েছে। তাই  সেতুটির স্বাস্থ্য পরীক্ষা এবং সংস্কার যে অত্যন্ত জরুরি তা বলার অপেক্ষা রাখে না। তাই আগামী ২৩ অগাস্ট ভোর ৬টা থেকে ২৫ অগাস্ট রাত ১২টা পর্যন্ত সেতুটি বন্ধ রেখে সেটি সংস্কার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পূর্ত দফতর। তবে সাধারণ মানুষের সমস্যার কথা ভেবে সেতুটির একসঙ্গে দুটি লেন বন্ধ করা হচ্ছে না। পূর্ত দফতরের তরফে জানানো হয়েছে, দু-লেন বিশিষ্ট বঙ্কিম সেতুর কেবল হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন যাওয়ার লেনটি বন্ধ করে সংস্কারের কাজ করা হবে। হাওড়া স্টেশন থেকে হাওড়া ময়দান যাওয়ার লেনটি খোলা থাকবে। তবে ওই লেনটি দিয়ে হাওড়া ময়দানগামী গাড়ি নয়, হাওড়া স্টেশনগামী গাড়ি চলাচল করবে। আর দক্ষিণ ও মধ্য হাওড়াগামী গাড়িগুলি ঘুরপথে গন্তব্যে পৌঁছবে।

পূর্ত দফতরের এক আধিকারিক জানিয়েছেন, ২৩ অগাস্ট থেকে ২৫ অগাস্ট পর্যন্ত বঙ্কিম সেতুর হাওড়া স্টেশন যাওয়ার লেনটি বন্ধ থাকায় দক্ষিণ ও মধ্য হাওড়াগামী গাড়িগুলির রুটেরও কিছুটা বদল ঘটছে। ওই তিনদিন কলকাতা কিংবা হাওড়া স্টেশন থেকে ময়দানগামী গাড়িগুলি বঙ্কিম সেতু না ধরে ঘুরপথে গন্তব্যে যাবে। যেমন, দক্ষিণ হাওড়ার দিকে যেতে হলে গাড়িগুলিকে হাওড়া স্টেশনের পাশ দিয়ে ফোরশোর রোড ধরতে হবে। মধ্য হাওড়া যেতে হলে গাড়িগুলিকে হাওড়া বাসস্ট্যান্ডের পাশ দিয়ে আই.সি.বোস রোড হয়ে বাঙালবাবু ব্রিজ ধরে ফাঁসিতলা মোড় দিয়ে ঢুকতে হবে। আর হাওড়া ময়দান থেকে উত্তর হাওড়া যেতে হলে গাড়িগুলিকে হাওড়া বাসস্ট্যান্ডের পাশ দিয়ে ডবসন রোড ধরে যেতে হবে। গাড়িগুলির রুটের বদল এবং বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে মঙ্গলবার হাওড়া সিটি পুলিশের সঙ্গে একপ্রস্থ বৈঠকও করেছেন কে.এম.ডি.এ-র আধিকারিকরা। বৈঠকের পর হাওড়া সিটি পুলিশের পদস্থ কর্তারা বঙ্কিম সেতু পরিদর্শনও করেন। তারপরই তাঁরা সাংবাদিক সম্মেলন করে বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণের কথা ঘোষণা করেন।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে রাজ্যে একের পর একে সেতু ভেঙে পড়ার ঘটনায় উদ্বিগ্ন রাজ্য সরকার। বড় দুর্ঘটনা এড়াতেই শহরের সমস্ত সেতু, বিশেষত জীর্ণপ্রায় সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ত দফতর। চলতি সপ্তাহে দক্ষিণ কলকাতার জীবনানন্দ সেতু এবং বাঘাযতীন সেতুর স্বাস্থ্য পরীক্ষাও শুরু হতে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here