kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, হাওড়া: গত বছর মাঝেরহাটে ব্রিজ ভেঙে পড়ার জেরে কলকাতার বুকে যাবতীয় উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই তালিকায় নাম উঠেছে হাওড়ার বঙ্কিম সেতুরও। হাওড়া স্টেশনের ওপর গড়ে উঠা এই সেতু দিয়ে এখন মূলত দক্ষিণ হাওড়া ও হাওড়া ময়দানগামী যানবাহন উভয়মুখেই চলাচল করে। হাওড়া স্টেশন থেকে মধ্য হাওড়ার দিকে যাওয়ার যানবাহনও এই সেতু দিয়ে চলাচল করে। তবে উত্তর হাওড়ার যানবাহন এই সেতুর ওপর দিয়ে যাতায়াত করে না। একই ভাবে মধ্য হাওড়া থেকে হাওড়া স্টেশনগামী যানবাহনও এই সেতু দিয়ে যাতায়াত করে না। তবে দক্ষিন হাওড়া থেকে উত্তর হাওড়ার দিকে যেতে হলে বা আসতে হলেই এই সেতু ব্যবহার করতে হয়। সেই সেতুই এবার তিনদিনের জন্য বন্ধ রাখা হবে সেতুর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য।

হাওড়া জেলা প্রশাসন সুত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই মেরামতির জন্য তিনদিন যান চলাচল নিয়ন্ত্রন করা হচ্ছে হাওড়ার বঙ্কিম সেতুতে। এদিন সকাল থেকেই ব্রিজের স্বাস্থ্য পরীক্ষার কাজ শুরু করে দিয়েছেন কেএমডিএর ইঞ্জিনিয়াররা। চিহ্নিত করা শুরু হয়েছে ক্ষতিগ্রস্ত অংশ। দু লেনের এই সেতুর একটি লেন বন্ধ থাকবে আগামীকাল ভোর থেকে ২৫ আগস্ট রাত বারোটা পর্যন্ত। হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন যাবার লেন বন্ধ করে কাজ করা হবে। অপর লেনটি দিয়ে হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশনের দিকে যাওয়া যাবে। সেক্ষেত্রে কলকাতা কিংবা হাওড়া স্টেশন থেকে যে সমস্ত গাড়ি আসবে সেগুলো বঙ্কিম সেতু না ধরে ঘুর পথে গন্তব্যে যাবে। দক্ষিন হাওড়ার দিকে যেতে গেলে হাওড়া স্টেশনের পাশ দিয়ে ফোরশোর রোড ধরে যেতে হবে। উত্তর হাওড়া যেতে গেলে হাওড়া বাস স্ট্যান্ডের পাশ দিয়ে ডবসন রোড ধরে যেতে হবে। মধ্য হাওড়া যেতে হলে হাওড়া বাস স্ট্যান্ডের পাশ দিয়ে আই সি বোস রোড হয়ে চাঁদমারী ব্রিজ ধরে ফাঁসিতলা মোড় দিয়ে যেতে হবে। ডি সি ট্রাফিক ওয়াই রঘুবংশী জানান, প্রচুর যান চলাচল করে বঙ্কিম সেতু দিয়ে। একটি লেন বন্ধ করে মেরামতির কাজ হবে। তবে যানজট যাতে না হয় তার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

kolkata bengali news

উল্লেখ্য এই যান চলাচল নিয়ন্ত্রণের জন্য এর আগে হাওড়া পুলিশ কমিশনারের অফিসে ট্রাফিক, কেএমডিএ, পুরসভা, আরটিও, ফিস মার্কেট অ্যাসোসিয়েশন সহ সব পক্ষের বৈঠকের পর চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আগামিকাল থেকে সেতুর মেরামতি ও স্বাস্থ্য পরীক্ষার আগে এখন প্রস্তুতি প্রায় চূড়ান্ত পর্যায়ে। বৃহস্পতিবার বিকেলে এই বিষয়ে সাংবাদিক বৈঠক করেন হাওড়ার ডিসি ট্রাফিক ওয়াই রঘুবংশী বলেন, ‘সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। নিরাপত্তার দায়িত্বে পর্যাপ্ত সংখ্যক ট্রাফিক পুলিশ থাকছে। হাওড়া ষ্টেশন সংলগ্ন বঙ্কিম সেতুর অবস্থা দীর্ঘদিন ধরেই বেহাল। সেতুটি বর্তমানে কি অবস্থায় আছে সেটা জানার জন্যই সেতুর মেরামতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কাজের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে আগামীকাল ভোর চারটে থেকে ২৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত। কোনও গাড়ি বা বাস চলাচল বন্ধ করা হচ্ছে না। শুধুমাত্র গাড়ি ঘুরপথে চালানো হবে। বঙ্কিম সেতুও পুরোপুরি বন্ধ করা হচ্ছে না। তবে চাঁদমারি (বাঙালবাবু) ব্রিজের উপর যান চলাচলের চাপ কিছুটা বাড়বে। সে কারণে পর্যাপ্ত ট্রাফিকের বন্দোবস্ত করা হবে। যে যে রুট ধরে গাড়িগুলি ঘোরানো হবে তার নির্দেশিকা সাইন বোর্ডে চিহ্নিত করা হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here