ডেস্ক: ব্যাঙ্কে ন্যুনতম অর্থ রাখতে পারেন না কারা? অবশ্যই আর্থিকভাবে যারা স্বচ্ছল নন। যাদের আর্থিক প্রাচুর্য রয়েছে, ন্যুনতম ব্যালেন্স রাখা তাদের কাছে কোনও সমস্যাই নয়। এ কথা ভালভাবেই জানে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। তা সত্ত্বেও গরীবের গচ্ছিত ধনের কিছু অংশ কেটেই আরও ফুলেফেঁপে উঠছে রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলি। সম্প্রতি প্রকাশিত হওয়া খতিয়ানে জানা গিয়েছে, ২০১৭-১৮ আর্থিক বর্ষে ন্যুনতম ব্যালেন্স না রাখার জন্য আমানতকারীদের কাছ থেকে ৫০০০ কোটি টাকা উসুল করেছে ব্যাঙ্কগুলি।

জরিমানা উসুল করার ক্ষেত্রে সবার আগে এগিয়ে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দ্বিতীয় স্থানেই রয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক। তৃতীয় স্থানে রয়েছে এক্সিস ব্যাঙ্ক এবং চতুর্থ স্থানে আইসিআইসিআই ব্যাঙ্ক। সূত্রের খবর, ন্যুনতম অর্থ না থাকার জন্য প্রায় ২৪টি ব্যাঙ্ক এই বিরাট অংকের টাকা উসুল করেছে।

উল্লেখ্য, গত আর্থিক বছরেই ৬,৫৪৭ কোটি টাকার বিশাল লোকসানের মুখোমুখি হয়েছিল এসবিআই। এই অতিরিক্ত আয় না হলে লোকসানের পরিমাণ আরও বৃদ্ধি পেত। ৫০০০ কোটির মধ্যে একা স্টেট ব্যাঙ্কই উসুল করেছে ২,৪৩৩ কোটি টাকা। এইচডিএফসির উসুলের পরিমাণ ৫৯০ কোটি, এক্সিসের ৫৩০ কোটি এবং ৩১৭ কোটি উসুল করেছে আইসিআইসিআই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here