kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, বাঁকুড়া: রবিবার রাজ্যের ষষ্ঠ দফা নির্বাচনে যে ৮টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে তার মধ্যে রয়েছে বাঁকুড়া জেলার বাঁকুড়া ও বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে দুটিও। জেলার মোট ২৭,৮২,৬৭৭ জন ভোটার ওইদিনই জেলার ২টি কেন্দ্রে লড়াই করতে নামা ২৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারন করবেন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৪১৮৩০১ জন ও মহিলা ভোটার রয়েছেন ১৩৬৪৩৬২ জন। বাকি ১৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার। জেলার মোট ৩২৫৯টি বুথে মতায়েম করা হয়েছে ১৪৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। মোট ১৮২২৩ জন ভোট কর্মী ভোট গ্রহনের কাজে যুক্ত থাকবেন। ৯৩% বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে বলে জানা গিয়েছে জেলা প্রসাশন সূত্রে। জেলার ৯৩ শতাংশ বুথই স্পর্শকাতর বলে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে। বাকি ৭% বুথে সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন থাকবে জানিয়েছেন জেলার পুলিশ সুপার।

প্রতি স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথে হাফ সেকসান কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। সেক্টর মোবাইল রাখা হবে ৩৭৪টি বুথে। আর টি মোবাইল থাকবে ৬৯টি বুথে। জেলায় ঘুরবে ২৩টি কুইক রেসপন্স টিম। মোতায়েন থাকছে ২৪টি হাই রেডিও ফ্লাইং স্কোয়াডও। ৭০০ জন মাইক্রো অবজারভার ভোট পরিস্থিতি ঘুরে দেখবেন। সিসিটিভির আওতায় থাকছে ১৮০টি বুথ। ওয়েব কাস্টিং ব্যবস্থা থাকছে ৫০০টি বুথে। বাঁকুড়ার প্রচন্ড গরমের কথা মাথায় রেখে যে সব স্কুল এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান চত্বরে পোলিং বুথ রাখা হয়েছে সেখানে যেসব জলের ব্যবস্থাগুলি রয়েছে সেগুলিকে সারিয়ে তোলার ব্যবস্থা করা হচ্ছে কার্যত যুদ্ধকালীন পরিস্থিতিতে। পানীয় জলের ব্যবস্থা না থাকলে নতুন করে জলের ব্যবস্থা করা হচ্ছে। প্রতিটি বুথেই ভোট কর্মীদের পানীয় জলের জন্য কোন রকম অসুবিধে যাতে না হয় তার দিকে নজর রাখা হচ্ছে। ভোট পরিচালনা করতে গিয়ে কোন ভোট কর্মী বা ভোটার অসুস্থ হয়ে পড়লে তাকে যাতে দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়া যায় তার জন্য প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ও হেল্পসেন্টারগুলিকে সজাগ থাকতে বলা হয়েছে। প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করতে তৎপর থাকতে বলা হয়েছে।

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার ভোটে হাতির সমস্যা একটা বড় রকমের আকার ধারণ করেছিল। সেই কথা মাথায় রেখে বাঁকুড়া জেলার যে ২০০ কিলোমিটার এলিফ্যান্ট করিডোর রয়েছে সেই করিডরের আওতায় থাকা ৩৬০টি বুথেই বিট অফিসার থেকে শুরু করে রেঞ্জার এবং ডিএফও মোতায়েন থাকতে বলা হয়েছে। যে সকল এলাকায় হাতি রয়েছে সেই এলাকায় সজাগ থাকতে বলা হয়েছে। এক কথায় নিশ্ছিদ্র নিরাপত্তায় সুস্থ ও নিরপেক্ষ ভোট করতে তৎপর বাঁকুড়া জেলা প্রশাসন। সেইমতো জেলা শাসক এবং জেলা পুলিশ সুপার একযোগে ডিস্ট্রিবিউশন সেন্টার ঘুরে দেখেন শনিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here