কাশ্মীরে সংঘর্ষের প্রমাণ প্রকাশ্যে আনুন, বিবিসি ও আলজাজিরাকে ‘চ্যালেঞ্জ’ কেন্দ্রের

0
113
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: থমথমে পরিস্থিতিতে কাশ্মীরে পালিত হয়েছে খুশির ইদ। নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল আপামর উপত্যকাকে। সরকারি তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, বড় মসজিদের ভিড় এড়িয়ে স্থানীয় মসজিদগুলিতে যাবার জন্য। একই সঙ্গে সুরক্ষা নিশ্চিত করতে বড় জমায়েতে জারি করা হয় নিষেধাজ্ঞা। দিনান্তে সরকারি তরফে জানিয়ে দেওয়া হয়, উপত্যকায় সুস্থ পরিবেশেই পালিত হয়েছে পবিত্র ইদ।

অপরদিকে অন্যরকম সুর শোনা গেছে বিরোধীদের কন্ঠে। আন্তর্জাতিক সংবাদসংস্থাগুলির প্রকাশ করা রিপোর্টে সামনে এসেছে উপত্যকার বিক্ষোভের ছবি। আর সেই ছবিগুলিকে হাতিয়ার করে ৩৭০ ধারা রদ নিয়ে বিজেপির বিরুদ্ধে একজোট হয়ে তোপ দাগছে বিরোধী দলগুলি। সাম্প্রতিককালে রাহুল গান্ধী সাংবাদিকদের সামনে এসে বলেন, মোদীর উচিত এই লুকোচুরি বন্ধ করে জনমানসে কাশ্মীরের আসল পরিস্থিতি তুলে ধরা। বিগত কিছুদিন আগে রয়টার্সের প্রকাশ করা প্রতিবেদনে উঠে, আসে কাশ্মীরের অশান্ত পরিবেশের ছবি। যাকে ভুল বলে ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে।

এবার কেন্দ্র সরকারের তরফে সরাসরি চ্যালেঞ্জ করা হল আন্তর্জাতিক সংবাদসংস্থা বিবিসি এবং আল জাজিরাকে। সাংবাদিক বৈঠক করে সেই খবর ভুয়ো বলে দাবি করেছে সরকার পক্ষ। সরকারের তরফে জানানো হয়, স্বরাষ্ট্রমন্ত্রক, তথ্যসম্প্রচার মন্ত্রক ও ইন্টালিজেন্স ব্যুরোর সম্মিলিত রিপোর্টে দেখা গেছে জাতীয় ও আন্তর্জাতিক সংবাদগুলি সংস্থগুলির প্রকাশ করা খবরের মধ্যে চারটি ভিডিও এবং সাতটি প্রতিবেদন সম্পূর্ণ ভুয়ো। এরই মধ্যে রয়েছে বিবিসি ও আলজাজিরার খবর। এবার আন্তরজার্তিক দুই সংবাদ সংস্থার কাছ থেকে তাঁদের প্রকাশিত খবরের ভিত্তিতে প্রমাণ চাইল কেন্দ্র সরকার। সরকারের তরফে পাঠানো নোটিশের জবাব দিয়ে দুই সংবাদ সংস্থার তরফে জানান হয়, খবর গুলি ভুয়ো নয় এবং এর পরিপ্রেক্ষিতে যথাযত প্রমাণ দিতে আমরা প্রস্তুত।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here