kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার আগেই রাজ্য সরকার শহরাঞ্চলে কর্মসংস্থান যোজনায় নিযুক্ত শ্রমিকদের মজুরি বৃ্দ্ধির কথা জানিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী টুইট করে তাদের মজুরি বৃদ্ধির কথা জানান। তিনি জানিয়েছেন, দক্ষ এবং অদক্ষ সব ধননের শ্রমিকরাই এই বর্ধিত হারে মজুরি পাবেন। মজুরির নতুন হার গ্রামাঞ্চলে একশো দিনের কাজের প্রকল্পের সঙ্গে সঙ্গতি রেখে বাড়ানো হয়েছে। এর ফলে রাজ্যে ওই প্রকল্পে কর্মরত প্রায় ৫৬ হাজার ৫০০ জন শ্রমিক উপকৃত হবেন।

মমতা টুইটে লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, রাজ্যের নগর কর্মসংস্থান প্রকল্পের আওতায় আমরা দিনমজুরদের পারিশ্রমিক বৃদ্ধি করছি। অদক্ষ শ্রমিকদের দৈনিক পারিশ্রমিক ১৪৪ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হল। স্বল্প দক্ষ শ্রমিকদের ১৭২ টাকা থেকে বাড়িয়ে করা হল ৩০৩ টাকা। এবং দক্ষ শ্রমিকের (নতুন ক্যাটাগরি) মজুরি বেড়ে হল ৪০৪ টাকা।‘

প্রসঙ্গত, একবার আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গেলে নতুন করে আর কোনও প্রকল্প বা জনকল্যাণমুখী ঘোষণা করতে পারে না সরকার। সেই কারণে ভোট ঘোষণার ঘণ্টাখানেক আগেই এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী শহরাঞ্চলের গরিব খেটে খাওয়া মানুষের মন জয় করতে এই প্রকল্পের ঘোষণা করে দিলেন বলে প্রশাসনিক মহলের অভিমত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here