এক্সট্রা চার রান ফিরিয়ে নিতে আম্পায়ারকে অনুরোধ করেছিলেন বেন স্টোকস!

0
355

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বকাপে ফাইনালে বেশ বড় রকমেরই আম্পায়ারিং এরর যে হয়েছিল, তা সকলের সামনে তুলে ধরেছেন প্রাক্তন আম্পায়ার সাইমন টফেল। একে আইসিসির অদ্ভুত নিয়ম, আর তার ওপর আম্পায়ারিং এরর, সব মিলিয়ে বিশ্বসেরা হয়েও ইংল্যান্ডকে প্রবল সমালোচনার মুখে বারবার পড়তে হচ্ছে।

রবিবার টানটান উত্তেজনার ফাইনাল ম্যাচের শেষ ওভারে যাবতীয় নাটকের সূত্রপাত। ওই ওভারে মার্টিন গাপ্টিলের একটি থ্রো বেন স্টোকসের ব্যাটে লেগে চার হয়ে যায়। আম্পায়ার ধর্মসেনা ও ইরাসমাস মোট ছয় রান (দু’ রান দৌড়ে ও চার এক্সট্রা) দেন। সেটাই পরে ফ্যাক্টর হয়ে যায়।

তবে সম্প্রতি একটি তথ্য সামনে এসেছে, তা জানলে হয়তো বিশ্বচ্যাম্পিয়নদের প্রতি যে সমালোচনার ঝড় বইছে তা একটু হলেও কমতে পারে। ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসন জানান, ওই ঘটনার পর সঙ্গে সঙ্গেই আম্পায়ারদের কাছে ক্ষমা চেয়ে নেন বেন। এমনকি ওই এক্সট্রা চার রান ফিরিয়ে নেওয়ারও আর্জি জানান তিনি।

‘ক্রিকেটে সৌজন্যতা নামক একটা বস্তু রয়েছে। যখন কোনও ব্যাটসম্যান রান নিচ্ছে আর ফিল্ডার থ্রো করেছে, তখন যদি বল ব্যাটসম্যানের ব্যাটে লেগে দিক পরিবর্তন করে, তখন সাধারণত ভদ্রতাবশত আর রান নেওয়া হয় না। কিন্তু সেক্ষেত্রে বল যদি বাউন্ডারি পেরিয়ে যায়, তাহলে আর কিছু করার নেই। নিয়ম অনুসারে চার রান এক্সট্রা যোগ হয়’, সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান জিমি অ্যান্ডারসন।

তিনি আরও বলেন,

‘ম্যাচের পর মাইকেল ভনের সঙ্গে স্টোকসের কথা হয়েছে। ভন আমায় জানান, স্টোকস ওই ঘটনায় লজ্জিত হয়ে সঙ্গে সঙ্গে আম্পায়ারদের কাছে ক্ষমা চান এবং আর্জি করেন যাতে ওই চার রান এক্সট্রা যোগ না করা হয়। কিন্তু নিয়ম অনুযায়ী সেটা করা যেত না।’

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here