নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের ফলে ভিন রাজ্যে আটকে পড়া এরাজ্যের শ্রমিকদের সুরক্ষা ও নিরাপত্তা রক্ষায় সক্রিয় হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।তাদের খাদ্য, বাসস্থানের মত জরুরি পরিষেবার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছেন তিনি।

করোনা ভাইরাসের জেরে লকডাউন চলছে গোটা দেশে। বন্ধ রেল, বাস, বিমান যোগাযোগ। এর ফলে ভিন রাজ্যে আটকে পড়েছেন বহু মানুষ। যাদের মধ্যে বেশিরভাগই শ্রমিক সম্প্রদায়ের । বাড়ি ফেরার সব রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় চূড়ান্ত বিপাকে পড়েছেন তাঁরা। অনেকে আবার আটকে পড়েছেন অর্ধেক রাস্তায়।তাদের পরিজনদের অনেকেই প্রিয়জনদের বিপদ থেকে রক্ষা করার আর্জি নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন। কংগ্রেস সংসদ অধীর চৌধুরীর মত বিরোধী নেতারাও ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ব্যাপারে পদক্ষেপ করতে সরকারের কাছে আর্জি জানান।

তারপরেই দিল্লি সহ ১৮ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লেখেন মমতা। তিনি লিখেছেন, ‘ আমার রাজ্যের অনেক দক্ষ অদক্ষ শ্রমিক আছেন যারা অন্য রাজ্যে কাজ করেন। কোভিড ১৯ সংক্রমণ ও তার জেরে জারি হয় লক ডাউনে এরা বাড়ি ফিরতে পারছেনন না। আপনার রাজ্যেও এরকম অনেকেই আটকে আছে।’ তাদের সুরক্ষা নিশ্চিত করতে চিঠিতে আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি লিখেছেন, ‘এই ধরণের মানুষেরা দল বেঁধে থাকেন । তাই তাদের চিহ্নিত করা সহজ। তাদের চিহ্নিত করে খাদ্য, বাসস্থান ও ওষুধের মত জরুরি পরিষেবার ব্যবস্থা করা হোক।’ পশ্চিমবঙ্গে আটকে পড়া ভিন রাজ্যের বাসিন্দাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আগেই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, এরকম আটকে পড়া শ্রমিকদের পরিবার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছে। আটকে থাকা শ্রমিকদের বিস্তারিত তথ্য রাজ্যের মুখ্যসচিব সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যসচিবদের কাছে পাঠিয়ে দেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here