Parul

মহানগর ডেস্ক: শিক্ষকদের বাড়ির কাছে বদলি নিয়ে সমস্যা নতুন নয়। এবারে তাই শিক্ষকদের নিজেদের বাড়ির কাছে বদলি হওয়ার প্রক্রিয়া সরল করতে ওয়েব পোর্টাল চালু করতে চলেছে রাজ্য সরকার। প্রকল্পের নাম দেওয়া হয়েছে’উৎসশ্রী’। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই ঘোষণা করেন।বৃহস্পতিবার তিনি বলেন, “শিক্ষকদের জন্য চালু হচ্ছে উৎসশ্রী প্রকল্প। জেলায় বা বাড়ির কাছাকাছি যাঁরা বদলি চান তাঁদের জন্য এটা।”

ads

শিক্ষা যেহেতু সবকিছুর উৎস তাই এই নাম ঠিক করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ” এখন একটা জেলায় ১০ জন আছেন। ১০ জনের তো আর একসাথে বদলি সম্ভব নয়। এটা অ্যাডজাস্ট-রিঅ্যাডজাস্ট করতে হবে। আগেই বলেছিলাম শিক্ষকদের যাতে বেশি দূর যেতে না হয় এবং যতটা সম্ভব তাঁদের কাছাকাছি স্কুলে বদলি করা যায় তার একটা পোর্টাল হচ্ছে। শিক্ষকরা আবেদন করতে পারবেন। সেটা দেখে পদক্ষেপ নেবে শিক্ষা দফতর।”

শিক্ষকদের বদলি সংক্রান্ত ঝামেলা বহু দিনের। এর আগে বদলি হতে গেলে বাড়ির কাছের শিক্ষক নিজেদেরকেই খুঁজতে হতো শিক্ষকদের। এছাড়াও সরকারি জটিল প্রক্রিয়ায় বহুদিন ঝুলে থাকতো নিয়োগ। এই নিয়ে অনেকবার সরকারের কাছে সমস্যা সমাধানের জন্য আর্জি জানিয়েছিলেন বহু শিক্ষক। নতুন এই প্রকল্প শিক্ষকদের জন্য এই প্রক্রিয়ার অনেকটাই সরলীকরণ করে দিলো। গতবছর থেকেই এর জন্য পোর্টাল তৈরির কাজ শুরু করেছিল রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here