kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: জিএসটি সংগ্রহ অত্যন্ত কমে যাওয়ায় কেন্দ্রকেও এক হাত নিয়েছেন বাংলার অর্থমন্ত্রী। বারবার সতর্ক করা সত্ত্বেও জিএসটি জালিয়াতি রুখতে মোদী সরকার উপযুক্ত পদক্ষেপ নেয়নি। তারই জেরে জিএসটি সংগ্রহ কম হচ্ছে বলে দাবী অমিত মিত্রের।

এই মর্মে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠিও দিয়েছেন। জিএসটি জালিয়াতি যে হয়েছে, তা রাজ্যসভায় অর্থমন্ত্রক স্বীকার করে নিয়েছে বলে ওই চিঠিতে উল্লেখ করেছেন রাজ্যের অর্থমন্ত্রী। তিনি প্রশ্ন তুলেছেন, সরকারই বলছে গত দু’বছরে ৪৪ হাজার ৪৬৬ কোটি টাকার জিএসটি জালিয়াতি হয়েছে। এরপরেও তা আটকাতে কোনও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন? দ্রুত এই ব্যাপারে আলোচনা চেয়ে জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকার প্রস্তাব দিয়েছেন তিনি।

উল্লেখ্য, সেপ্টেম্বর মাসে গোটা দেশে জিএসটি সংগ্রহ হয়েছে মাত্র ৯১ হাজার ৯১৬ কোটি টাকা। যা গত বছরের সেপ্টেম্বর মাসের চেয়ে কম তো বটেই, গত ১৯ মাসের মধ্যে সবচেয়ে কম। কেবল সেপ্টেম্বরই নয়। গতবারের তুলনায় অক্টোবরেও জিএসটি সংগ্রহ কম হয়েছে। ২০১৮-র অক্টোবরে যেখানে ১ লক্ষ ৭১০ কোটি টাকা জিএসটি সংগ্রহ হয়েছিল, এবার তা হয়েছে ৯৫ হাজার ৩৮০ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here