ডেস্ক: রাজ্যে বিনিয়োগ আসুক বা না আসুক, শিল্প হোক বা না হোক; এবার রাজস্ব আদায়ে আর কোনও ঘাটতি হবে না রাজ্য সরকারের। জেলায় জেলায় সরকারি মদের দোকান প্রস্তাব আগেই ছিল। কিন্তু এবার জানা যাচ্ছে কেবল জেলায় নয়, জেলা ছাড়িয়ে প্রত্যেক গ্রামেই মদের দোকান খোলার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের তরফে এবার প্রতিটি জেলায় খোলা হবে মদের রিটেল। চলতি মাসেই এই খবর পৌঁছে গিয়েছিল বাংলার ঘরে ঘরে। কিন্তু যে খবর গিয়ে পৌছায় নি তা হল, কেবল প্রত্যেক জেলায় নয়। রাজ্যের যে সব গ্রামে এখনও পর্যন্ত কোনও মদের দোকান নেই সেই সকল গ্রামেই মদের দোকান খুলবে রাজ্য সরকার। রাজ্যের আয় বাড়াতে প্রাথমিক ভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। গত বছর আবগারি শুল্ক থেকে রাজ্যের আয় হয়েছিল প্রায় সাত হাজার আটশো কোটি টাকা। সেই পরিসংখ্যানের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের নিগম ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজ কর্পোরেশনের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রথম ধাপে ২০০০টি মদের দোকান খোলা হবে গ্রামে গ্রামে। যেসব এলাকায় মদের দোকান নেই, মূলত সেই অঞ্চলগুলিকেই বেছে নিয়েছে রাজ্য সরকার। আবগারি দফতরের এই পরিকল্পনায় ইতিমধ্যেই সায় দিয়েছে অর্থ দফতর। অপেক্ষা রয়েছে কেবল নবান্নের শীর্ষ কর্তৃপক্ষের সম্মতির। তা হলেই মদের দোকান খোলার কাজ শুরু করে দেবে রাজ্য সরকারের নিগম ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজ কর্পোরেশন। এর ফলে এক ধাক্কায় ঋণে ডুবে থাকা রাজ্যের আয় প্রায় দ্বিগুণ হয়ে বলে মত বিশেষজ্ঞদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here