brngali news

Highlights

  • ২০ শে ডিসেম্বর বড়পর্দায় মুক্তি পায় দেবের ‘সাঁঝবাতি’
  • বেঙ্গল টকিজের কর্ণধার প্রযোজক অতনু রায়চৌধুরী ও প্রণব কুমার গুহের প্রযোজনায় মুক্তি পায় ‘সাঁঝবাতি’
  • দুই প্রজন্মের মধ্যে সেতুবন্ধনের মাধ্যম হিসাবে কাজ করেছে ‘সাঁঝবাতি’

মহানগর ওয়েবডেস্ক: গত ২০ শে ডিসেম্বর বড়পর্দায় মুক্তি পায় দেবের ‘সাঁঝবাতি’। দীর্ঘ ৫০ দিন ধরে দর্শকের মন আলো করে রেখেছে এই সিনেমা। নানা সমালোচনা, প্রশংসা কুড়িয়ে হাফ সেঞ্চুরি করে ফেলেছে লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায়ের এই সিনেমা। ‘মাটি’ সিনেমার পর পরিচালকদ্বয়ের আরও এক হিট সিনেমা। গত শুক্রবার সেই সাফল্যই উদযাপন করলেন ‘সাঁঝবাতি’ সিনেমার কলাকুশলিরা। কলকাতার এক মাল্টিপ্লেক্সে, পরিচালক প্রযোজক সহ অভিনেতা-অভিনেত্রীরা উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে। ৫০ দিনের গণ্ডি পার করার জন্য কেক কেটে সাফল্য উদযাপন করতে দেখা গিয়েছে সকলকেই। দুই প্রজন্মের মধ্যে সেতুবন্ধনের মাধ্যম হিসাবে কাজ করেছে ‘সাঁঝবাতি’। এক বৃদ্ধ মা, তাঁকে ছেড়ে বিদেশে বড় ছেলে, বউ-মেয়ে নিয়ে সংসার করছে। ছোট ছেলে মারা গিয়েছেন।

একাকীর সংসার, এদিকে পাড়ার রকে বসে থাকা গুণ্ডা শকুনের মতো ওই বৃদ্ধার বাড়ির প্রতি লোভ, এই গল্প নতুনভাবে না হলেও একটা আলাদা কথা স্মরণ করে দিয়েছে। রক্তের না হলেও দুই অপরিচিত ব্যক্তিরাই সময়ে হয়ে উঠেছে খুবই কাছের। ছবির গল্পে দেখা গিয়েছে, বিদেশে থাকা ছেলে যার মায়ের থেকেও বেশি দামী তাঁর সম্পত্তি যে কিনা সেটা হাতানোর জন্য ভাড়াটে মস্তান বিশু (সপ্তর্ষি মৌলিক) কে কাজে লাগায়। কিন্তু এই বৃদ্ধাকে তাঁর ছেলে-মেয়ের মতোই আগলে রাখে চাঁদু-ফুলি। শেষদিন পর্যন্ত আগলে রাখেন কিন্তু নিয়মের পরিহাসের কাছে হার মানতে হয় তাদেরও। আসলে কলকাতা জুড়ে আজ একটাই সমস্যা ছেলে-মেয়েদের ভালো করে মানুষ করে বিদেশে পাঠাতে গিয়ে একা হয়ে যাচ্ছেন তাদের বাবা-মায়েরাই।

শুধুমাত্র টাকার সম্পর্ক রয়ে যাচ্ছে তাদের মধ্যে। আর এই জায়গাটা পূরণ করতেই দেখা যাচ্ছে চাঁদু-ফুলির মতো মানুষদের। বৃদ্ধ বয়সের এই একাকীত্বের গল্পই দর্শকদের সামনে তুলে ধরেছিলেন পরিচালকদ্বয়। ‘সাঁঝবাতি’-তে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দেব, পাওলি দাম, লিলি চক্রবর্তী, সোহিনী সেনগুপ্ত, সৌমিত্র চট্টোপাধ্যায়। ‘চাঁদু’র চরিত্রে দেব, ‘ফুলি’-র চরিত্রে পাওলি দাম, ‘সুলেখা মিত্রে’র চরিত্রে লিলি চক্রবর্তী ও ‘ছানা দাদু’র চরিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায় ও ‘মুন্নি’র চরিত্রে রয়েছেন সোহিনী সেনগুপ্ত। বেঙ্গল টকিজের কর্ণধার প্রযোজক অতনু রায়চৌধুরী ও প্রণব কুমার গুহের প্রযোজনায় ‘সাঁঝবাতি’ মুক্তি পায় গত ২০ শে ডিসেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here