news bengali national

মহানগর ওয়েবডেস্ক: ভারতে ক্রমশ সংক্রমণের প্যাঁচ কষছে করোনা। তবে দেশের একঝাঁক তরুণ বিজ্ঞানী ও গবেষকরা ক্রমশ একটু একটু করে আলো দেখাতে শুরু করেছেন। একদিকে যেমন করোনার বিরুদ্ধে লড়ার মতো ভ্যাকসিন খুঁজে বের করার নিরন্তর চেষ্টা দেশে চলছে। একই ভাবে করোনা ভাইরাস পরীক্ষার জন্য একের পর এক উন্নতমানের কিটও তৈরি হচ্ছে। এবার ঘরে বসেই করোনা পরীক্ষা করার মতো কিট বানিয়ে ফেলল বেঙ্গালুরুর একটি বেসরকারি সংস্থা।

গত বৃহস্পতিবার বেঙ্গালুরুর বাইওয়ান নামক জেনেটিক এবং মাইক্রোবায়োম টেস্টিং ফার্ম একটি কিট বাজারে ছেড়েছে। এই কিটের মাধ্যমে ঘরে বসেই পরীক্ষা করা যাবে কেউ করোনা পিজিটিভ কিনা। পরীক্ষার পদ্ধতিও অত্যন্ত সহজ। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ইতিমধ্যেই এই আবিষ্কারকে সবুজ সংকেত দিয়েছে। ঘরে বসে পরীক্ষা করলে মাত্র ৫ মিনিটের মধ্যেই এই কিট রিপোর্ট দিয়ে দেবে বলে জানানো হয়েছে।

ঘরে বসে ব্লাড সুগার টেস্ট করার মেশিন যেমন বাজারে প্রচলিত রয়েছে, একই ভাবে এই কিটও ব্যবহার করা যাবে। প্রথম হ্যান্ড স্যানিটাইজার দিয়ে একটি আঙুল ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এরপর কিটের মধ্যে থাকা যন্ত্র দিয়ে এক দু ফোঁটা রক্ত আঙুল থেকে বের করে করতে হবে। শেষে কার্ট্রিজের উপর এক ফোঁটা রক্ত লাগিয়ে তা মেশিনে ঢুকিয়ে দিতে হবে। তাহলেই ৫-১০ মিনিটের মধ্যে রেজাল্ট দিয়ে দেবে এই মেশিন।

গোটা বিশ্বে করোনা যে দ্রুতগতিতে প্রভাব বিস্তার করতে শুরু করেছে, তা আটকানোর উপায় একটাই। যত দ্রুত সম্ভব পরীক্ষা করানো এবং নিজেকে আলাদা রাখা। বিশেষজ্ঞরা এমনটাই জানাচ্ছেন। কিন্তু টেস্টিং কিট মহার্ঘ হওয়ায় খুব বেশি পরীক্ষাও করা যাচ্ছে না। সেই অবস্থায় দাঁড়িয়ে অনেক কম টাকাতেই এই কিট দিচ্ছে বেঙ্গালুরুর এক সংস্থা। সরকারের তরফে যখন করোনা টেস্টের দাম ৪,০০০ টাকা বেঁধে দেওয়া হয়েছে, তখন এই কিটের দাম ২০০০-৩০০০ টাকার মধ্যেই রাখা হয়েছে। সংস্থার ওয়েবসাইটে এই কিট পাওয়া যাচ্ছে এবং অর্ডার করার ২-৩ দিনের মধ্যে তা হতে পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here