ডেস্ক: বিজেপি যতই সুশাসনের দাবি জানিয়ে আসুক না কেন, হিসাব বলছে ঘন্টা। সুশাসনের দিক থেকে মোটেও এগিয়ে নেই বিজেপি শাসিত রাজ্য। সুশাসনের বিজেপিকে একেবারে পিছনের সারিতে ফেলে সবচেয়ে এগিয়ে রয়েছে বাম রাজ্য কেরল। বড় রাজ্যের পাশাপাশি সুশাসনের দিক থেকে ছোট রাজ্যের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে হিমাচলপ্রদেশ। দেশের প্রতিটি রাজ্যের উপর সমিক্ষা করে এমনটাই জানাল বেঙ্গালুরুর সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার।

সম্প্রতি এই সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, দেশের মধ্যে সবচেয়ে সুশাসিত রাজ্য হল কেরল ঠিক তারপরেই রয়েছে তামিলনাড়ু, তেলেঙ্গানা, কর্নাটক এবং তারপর গুজরাত। খুব স্বাভাবিকভাবেই গুজরাত নিয়ে এতদিন ধরে দেশের প্রধানমন্ত্রী যে বড়বড় ভাষণ দিয়ে এসেছেন তা নিয়ে কিছুটা হলেও প্রশ্ন তুলে দিল এই সমীক্ষা। এদিকে ২০১৬ সাল থেকে এই সংস্থার রিপোর্ট অনুযায়ী পরপর তিনবার নিজেদের সেরার আসন ধরে রাখল কেরল। অন্যদিকে, সেরা ছোট রাজ্যের তালিকায় হিমাচলপ্রদেশের পরই যারা রয়েছে সেগুলি হল গোয়া, মিজোরাম, সিকিম এবং ত্রিপুরা। তালিকায় একেবারে নীচের দিকে রয়েছে নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রথম আত্মপ্রকাশ করে বেঙ্গালুরুর সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার। তখন থেকে প্রতিবারই সুশাসনের দিক থেকে সেরা রাজ্যগুলিকে তুলে ধরে তারা। মূলত রাজ্যের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে সরকারের কাজকর্ম বিচার করে তা খতিয়ে দেখে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার। এবারও তারা প্রকাশ করল সেরা রাজ্যের খতিয়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here