news national

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস মহামারী গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে প্রায় পাঁচ মাস আগেই। এখনো পর্যন্ত একাধিক বিধিনিষেধ জারি করা সত্ত্বেও সংক্রমণ কমানো সম্ভব হয়নি দেশে। এই পরিস্থিতিতে প্রতিষেধক বা ভ্যাকসিন নিয়ে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালাচ্ছে বিজ্ঞানী এবং গবেষক মহল। একাধিক বেড সিন বেশকিছু ট্রায়ালে সাফল্য পেয়েছে। এদের মধ্যে রয়েছে ভারত বায়োটেকও। কিন্তু ভ্যাকসিন আনতে কোনরকম তাড়াহুড়ো করতে চাইছে না তারা। এমনটাই জানিয়েছেন ভারত বায়োটেকের চেয়ারম্যান।

সংস্থার তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাস ভ্যাকসিন প্রস্তুতের জন্য তাদের ওপর প্রচুর চাপ রয়েছে। কিন্তু তাড়াহুড়ো করে ভুল ভ্যাকসিন বের করে আরো বেশি সংখ্যক মানুষকে বিপদে ফেলতে চায় না তারা। কারণ ভ্যাকসিনের ক্ষেত্রে গুণগত মান এবং সুরক্ষা দুটোই ভীষণ জরুরী। সে ক্ষেত্রে ভ্যাকসিন আনতে তাড়াহুড়ো করা হবে না। সময় নিয়ে সঠিক ভ্যাকসিন আনাই ভারত বায়োটেকের লক্ষ্য। 

ইতিমধ্যে একাধিক সংস্থা ভ্যাকসিন আনার ডেডলাইন দিয়ে দিয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের একটা বড় অংশ মনে করে এইভাবে ডেডলাইন নিয়ে ভ্যাকসিন বের করা সম্ভব নয় কোনভাবেই। কিন্তু দেশ বা বিশ্ববাসী আশা ছাড়ছে না, কারণ রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে আগামী সপ্তাহের মধ্যেই প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন আনবে তারা। এদিকে ভারতের একাধিক সংস্থাও ভ্যাকসিন প্রস্তুতি নিয়ে আশার আলো দেখিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here