national news

Highlights

  • বিনামূল্যে ভুটানে ভারতীয়দের প্রবেশ বন্ধ করতে চলেছে ভুটান সরকার
  • এই তালিকায় শুধুমাত্র ভারত নেই রয়েছে বাংলাদেশ ও মালদ্বীপও
  • তিদিন পিছু ১২০০ টাকা করে ধার্য করা হবে সরকারের তরফ থেকে

মহানগর ওয়েবডেস্ক: খুশির দেশ ভুটান। যেতে চান? তাহলে তাড়াতাড়ি ঘুরে আসুন। কারণ খুব জলদি বিনামূল্যে তাদের দেশে ভারতীয়দের প্রবেশ বন্ধ করতে চলেছে ভুটান সরকার। ভুটানে যেতে গেলে প্রতিদিন পিছু ১২০০ টাকা করে ধার্য করা হবে সরকারের তরফ থেকে। তবে এই তালিকায় শুধুমাত্র ভারত নেই রয়েছে বাংলাদেশ ও মালদ্বীপও। এই তিন দেশের নাগরিকেরা ভুটানে গেলেই তাদের এই টাকা দিতে হবে, খুব শীঘ্রই এমন নিয়ম আনতে চলেছে ভুটান সরকার।

পর্যটকদের কাছ থেকে নির্দিষ্ট মূল্য ধার্য করার এই প্রজেক্টকে তারা নাম দিয়েছে সাসটেনেবল ডেভলপমেন্ট ফি। এই তিন দেশের পর্যটকেরা দেশে এলেই তাদের কাছে এই টাকা ধার্য করা হবে। চলতি বছরের জুলাই মাস থেকে এই পরিষেবা শুরু করছে ভুটান সরকার। সম্প্রতি ভুটানের বিধানসভাতেও পাশ করানো হয়েছে পর্যটন সংক্রান্ত এই বিলটিকে।

তবে জানা গিয়েছে অন্যান্য দেশের তুলনায় ভারত, বাংলাদেশ ও মালদ্বীপ থেকে আসা পর্যটকদের ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় অত্যন্ত কম মূল্যই ধার্য করা হয়েছে। অন্যান্য দেশ থেকে কোনও পর্যটক ভুটানে ঘুরতে এলে তাদের দিন পিছু সতেরো হাজার টাকা করে দিতে হয়। এক্ষেত্রে আরও একটি সুবিধার পথ খোলা রেখেছে ভুটান সরকার। এই তিন দেশ থেকে আসা ৬-১২ বছরের বাচ্চাদের প্রবেশের ক্ষেত্রে মাত্র ৬০০ টাকা দিতে হবে বলে জানানো হয়েছে।

 

স্থলপথে ভুটানে গেলে ভারতীয় পর্যটকদের ফুয়েন্টশোলিংয়ে ভুচানের রয়্যাল গভর্মেন্ট ইমিগ্রেশন অফিসের বৈধ ভ্রমণের নথির ভিত্তিতে প্রবেশের অনুমতি নিতে হবে। ভ্রমণের নথি ও প্রবেশের অনুমতি ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে দেখাতে হবে। তাহলেই ভুটানের থিম্পু ও পারোয় ভ্রমণ করতে পারবেন ভারতীয় পর্যটকেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here