joe biden

মহানগর ডেস্ক:  বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধে, সিরিয়ার সীমান্তে বিমান হামলা চালালো আমেরিকার। ইরানের মদতপুষ্ট একাধিক জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশেই এই বিমান হামলা চালনা হয়েছে বলে মার্কিন প্রতিরক্ষার বাহিনীর সদর দফতর পেন্টাগনের তরফে জানানো হয়েছে। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পরে সিরিয়া বিষয়ে এটাই তাঁর প্রথম নির্দেশ।

সম্প্রতি উত্তর ইরাকে সিরিয়া ভিত্তিক বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠী হামলা চালায়। যার জেরে বেশ এক জন মার্কিন সেনা আহত হন। তার পালটা জবাব দিতেই সিরিয়ার পূর্ব সীমান্তে এই বিমান হামলার নির্দেশ দিয়েছেন বাইডেন। সিরিয়ার পূর্ব সীমান্তে কাতা-ইব হিজাবুল্লা, কাতা-ইব-সইদ শুহাদার মতো জঙ্গি গোষ্টীর ডেরা রয়েছে। ঘটনায় ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য পেন্টাগন দেয়নি। সিরিয়া ভিত্তিক ব্রিটেনের স্বেচ্ছাসেবী সংগঠন জানিয়েছে, ঘটনার ১৭ জন ইরান সমর্থিত জঙ্গি হত হয়েছে। এই বিমান হামলার জেরে সাত ট্রাক সামরিক অস্ত্র ধ্বংস হয়েছে বলেও সংগঠনটি দাবি করেছে। পেন্টাগনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বাইডেন আমেরিকা ও তার মিত্র শক্তিকে রক্ষা করতে চাইছেন। একই সঙ্গে পূর্ব সিরিয়া ও ইরাকের সীমান্তে উত্তেজনা প্রশমিত করতে চাইছে।

প্রসঙ্গত চলতি মাসের মাঝামাঝি সময়ে উত্তর ইরাকের ইরবিলে আমেরিকার সেনাবাহিনী লক্ষ্য করে একটা হামলা চালায় সিরিয়া ভিত্তিক জঙ্গিগোষ্ঠী। ঘটনার জেরে আমেরিকার এক সেনার পাশাপাশি পাঁচ জন ইরাকি কনট্রাক্টর আহত হয়েছিলেন। এছাড়াও বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলাও চালানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here