news bengali

মহানগর ওয়েবডেস্ক: লকডাউন এর জেরে চরম দুর্দশায় পরিযায়ী শ্রমিকরা। ভিন রাজ্যে আটকে থেকে সরকারের কাছে বারবার গিয়েছে তাদের অর্তি, ‘ঘরে ফেরান’। একাধিক রাজ্য তাদের অনুরোধে সাড়া দিলেও, নরম হতে রাজি ছিলেন না বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তবে কেন্দ্রীয় নির্দেশিকা আসার পর এবার নড়েচড়ে বসলেন তিনি। বিহার সরকারের তরফে সিদ্ধান্ত হল আটকা পড়া দেশজুড়ে ছড়িয়ে থাকা বিহারের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাবে সরকার।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বিহারের বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান সচিব প্রত্যয় অমৃতকে ইতিমধ্যেই নোডাল অফিসার হিসেবে নিযুক্ত করেছেন। কেন্দ্রীয় নির্দেশ মেনে তার উপর দায়িত্ব দেওয়া হয়েছে কিভাবে কোন পদ্ধতিতে ভিন রাজ্যে আটকে থাকা বিহারের শ্রমিকদের ঘরে ফেরানো সম্ভব হবে। যদিও সরকারি নির্দেশ মেনে বিহারের জন্য এ কাজ সফল করাটা অতটাও সহজ বিষয় নয়। জানা গেছে দেশজুড়ে আটকে পড়া প্রায় ২৮ লক্ষ শ্রমিক ইতিমধ্যেই বিহার সরকারের হেল্পলাইন নম্বরে ফোন করেছে ঘরে ফেরার জন্য। যাদের মধ্যে প্রায় ১৭ লক্ষ মানুষকে এক হাজার টাকা করে দিয়ে সাহায্য করেছে সরকার। তবে এই ২৮ লক্ষ সংখ্যাটা শুধু শ্রমিক নয় এর মধ্যে রয়েছেন ভিন রাজ্যে পড়তে গিয়ে আটকে পড়া পড়ুয়ারাও।

তবে ঘরে ফেরার প্রক্রিয়াটা যে এতটাও সহজ হবে না তা স্বীকার করে নিচ্ছেন রাজ্য সরকারের আধিকারিকরা। দীর্ঘ সময় লেগে যেতে পারে এই কাজে। কারণ প্রত্যেকের নামের তালিকা তৈরি করে তাদের স্বাস্থ্য পরীক্ষা। কোয়ারেন্টাইন সম্পন্ন করেছে কিনা সেটা জানা। সামাজিক দূরত্ব বজায় রেখে এত বড় সংখ্যার শ্রমিককে ঘরে ফেরানো বেশ কঠিন। যদিও ঘরে ফেরানোর কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে নিতিশ সরকার। দেশের বাকি রাজ্যগুলির সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে। জানা গেছে ভিন রাজ্য থেকে বিহার সীমান্তে আসবে বাসগুলি। সেখানে সরকার তাদের স্বাস্থ্য পরীক্ষা করে তারপর ঢোকাবে নিজ রাজ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here