মহানগর ওয়েবডেস্ক: সুশান্ত সিং রাজপুতের বান্ধবী রিয়া চক্রবর্তীর যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা বিহার পুলিশের শীর্ষ কর্তা গুপ্তেশ্বর পাণ্ডে স্বেচ্ছা অবসর নিয়ে এনডিএ–তে যোগ দিতে চলেছেন বলে সূত্রের খবর। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সবুজ সংকেত পেলেই তিনি সরকারি ভাবে রাজনীতিতে যোগদানের কথা ঘোষণা করবেন বলে জানা গিয়েছে। মঙ্গলবারই পুলিশ কর্তার অবসরের আবেদন বিহার সরকার মঞ্জুর করেছে। এই ক্ষেত্রে তিন মাসের বাধ্যতামূলক সিদ্ধান্ত গ্রহণের সময়সীমা (কুলিং অফ পিরিয়ড) পাণ্ডের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

গুপ্তেশ্বর পাণ্ডে বিহারের আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন বলে সূত্রের খবর। বক্সার জেলার সাহপুর আসনে তার এনডিএ প্রার্থী হওয়ার কথা শোনা যাচ্ছে। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর অভিনেতার পরিবার থেকে রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে পাটনায় মামলা দায়ের করলে বিষয়টি নিয়ে গুপ্তেশ্বর পাণ্ডে সক্রিয় ভূমিকা নেন। বিহারের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে সুশান্ত সিং রাজপুতের মৃত্যু তদন্ত সম্পূর্ণ ভাবে একটি রাজনৈতিক বিষয়ে পরিণত হয়েছে। অভিনেতার মৃত্যুর তদন্ত সিবিআই–এর হাতে তুলে দেওয়ার কৃতিত্ব দাবি করে জনতা দল (ইউনাইটেড) ও বিজেপি জোট নির্বাচনে সুবিধেজনক জায়গায় থাকার চেষ্টা করছে।

বিজেপি’র সাংস্কৃতিক শাখা সম্প্রতি সারা রাজ্য জুড়ে বলিউড তারকার পোস্টার, ও প্রচারপত্র ছড়িয়ে দিয়েছে যার মধ্যে লেখা রয়েছে, ‘’আমরা ভুলছি না, আমরা কাউকে ভুলতেও দেব না।‘’ মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও তার নির্বাচনী প্রচারে সুশান্ত সিং–এর প্রসঙ্গ উল্লেখ করে চলেছেন। এই পরিপ্রেক্ষিতে বিহার পুলিশের ডিজি’র এনডিএ–তে যোগদান করার সংবাদ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। সুশান্ত মামলায় সক্রিয় ভূমিকা নেওয়া পুলিশ কর্তার রাজনীতিতে যোগদান আরও স্পষ্ট করে দিল যে প্রয়াত অভিনেতা এবারের বিধানসভা নির্বাচনে কতটা প্রভাবশালী হয়ে উঠেছেন।

নিজের রাজনৈতিক মতামত কোনওদিনই লুকিয়ে রাখার কোনও চেষ্টা না করা গুপ্তেশ্বর পাণ্ডে ২০০৯ সালেও একবার স্বেচ্ছা অবসর নিয়ে লোকসভা নির্বাচনে বক্সার কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু সে সময়ে রাজ্য সরকারের পক্ষ থেকে তার অবসরের আবেদন গ্রাহ্য করা হয়নি। নীতীশ কুমারের মধ্যস্থতায় পাণ্ডে আবার তার চাকরিতে যোগদান করেন।

সম্প্রতি রিয়া চক্রবর্তী আদালতে জানিয়েছিলেন, নীতীশ কুমারের সরকার সুশান্ত সিং–এর মৃত্যু নিয়ে রাজনীতি করছে। এই প্রসঙ্গে পাণ্ডে সাংবাদিকদের জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী সম্পর্কে কোনও মন্তব্য করার যোগ্যতাই রিয়া চক্রবর্তীর নেই। ‘’পুলিশ যা করছে সেটা সঠিক, এবং তাদের কার্যকলাপ আইন ও সংবিধান সম্মত’’ বলে মন্তব্য করেন ডিজি। তার এই মন্তব্যের পর প্রবল সমালোচনা শুরু হওয়ায় তিনি তার বক্তব্যকে কিছুটা সংশোধন করে বলেন, এই মামলায় রিয়া চক্রবর্তী অভিযুক্ত হওয়ার কারণে তার মুখ্যমন্ত্রী সম্পর্কে মন্তব্য করার অধিকার নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here