বৈঠকে বোনাস সমস্যার ইতি, পাহাড়ে অনশন উঠলেও সঙ্কটজনক বিনয় তামাং

0
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে দশ দিন ধরে টানাপোড়েনের পর পাহাড়ের চা বাগান শ্রমিক সংগঠনের দাবী মেনে নিল মালিক পক্ষ। অবশেষে ত্রিপাক্ষিক বৈঠকের মাধ্যমে চা বাগানের শ্রমিকদের জন্য ২০ শতাংশ বোনাস কার্যকরী করা হল। পাশপাশি অনশন তুলে নিলেন গোর্খা জনমুক্তি মোর্চার নেতা বিনয় তামাং। তাঁকে দার্জিলিং সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁকে শিলিগুড়ির নিওটিয়া গেটওয়েল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে বাগান কর্তৃপক্ষের তরফে ১৫ শতাংশ বোনাসের দাবী করা হয়। কিন্তু ইউনিয়নের তরফে বারবারই ২০ শতাংশ বোনাসের দাবী করা হয়। পরে মালিকপক্ষের তরফে অগ্রিম ১২ শতাংশ বোনাসের কথা জানানো হলেও নিজেদের অবস্থানে অনড় থাকে শ্রমিক সংগঠন। সূত্রের খবর, ৩০ শে অগাস্ট থেকে পাঁচ দফায় বৈঠক হলেও কোনও রফাসূত্র না মেলায় বিক্ষোভ দেখাতে শুরু করেন চা বাগানের শ্রমিকরা। একটানা অনশনের জেরে গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিনয় তামাংয়ের শারীরিক পরিস্থিতি সংকটজনক হয়ে পড়ে। পড়ে তাঁকে দার্জিলিং সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁকে শিলিগুড়ির নিওটিয়া গেটওয়েল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিন শ্রমমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে ত্রিস্তরীয় বৈঠক হয়। সেখানেই চা শ্রমিকদের ২০ শতাংশ বোনাসের জন্য ধার্য করা হয়। এমনকি তরাই অঞ্চলে চা শ্রমিকদের জন্য একই হারে বোনাস ধার্য করা হয়। বৈঠক শেষে বোনাসের ৬০ শতাংশ আগামী ১০ দিনের মধ্যে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকি ৪০ শতাংশ চলতি মাসের মধ্যেই দেওয়ার নির্দেশ দিয়েছে শ্রম দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here