kolkata news

Highlights

  • রাজ্যের মধ্যে প্রথম প্রাথমিক বিদ্যালয় স্কুলে শিক্ষকদের বায়োমেট্রিক হাজিরা চালু হল বাঁকুড়া ৬টি প্রাথমিক বিদ্যালয়ে
  • আনুষ্ঠানিক ভাবে এই বায়োমেট্রিক ব্যবস্থার উদ্বোধন করলেন জেলাশাসক উমাশঙ্কর এস
  • প্রাথমিক ভাবে বাঁকুড়া জেলায় ছটি প্রাথমিক বিদ্যালয়ে পাইলট প্রজেক্ট হিসেবে বায়োমেট্রিক হাজিরা চালু হল

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: রাজ্যের মধ্যে প্রথম প্রাথমিক বিদ্যালয় স্কুলে শিক্ষকদের বায়োমেট্রিক হাজিরা চালু হল বাঁকুড়া ৬টি প্রাথমিক বিদ্যালয়ে। বাঁকুড়া প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের ভবনে আনুষ্ঠানিক ভাবে এই বায়োমেট্রিক ব্যবস্থার উদ্বোধন করলেন জেলাশাসক উমাশঙ্কর এস। উপস্থিত ছিলেন বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি, অতিরিক্ত জেলাশাসক, জেলা স্কুল পরিদর্শক ও প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের চেয়ারম্যান।

প্রাথমিক ভাবে বাঁকুড়া জেলায় ছটি প্রাথমিক বিদ্যালয়ে পাইলট প্রজেক্ট হিসেবে বায়োমেট্রিক হাজিরা চালু হল। কংসাবতী শিশু বিদ্যালয় প্রাথমিক আগেই এই ভাবে অ্যাটেনডেন্স চালু হয়েছিল মাসের প্রথম দিকে। আজ আরও পাঁচটি প্রথমিক বিদ্যালয়ে এই ব্যবস্থা চালু করা হল। বাঁকুড়া গার্লস প্রাইমারি, মিশন গার্লস প্রাইমারি, লালবাজার হিন্দু প্রাইমারি, গোঙ্কেকা প্রাইমারি ও বঙ্গবিদ্যালয় প্রাথমিকে পাইলট প্রজেক্ট হিসাবে এই ব্যবস্থা চালু হল।

পরে অবশ্য জেলার ৩৬৬৪ প্রাথমিক বিদ্যালয় ও সরকারি তিনটি ইংরেজি মাধ্যম বিদ্যালয়ে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স ব্যবস্থা চালু করার কথা বলছেন জেলাশাসক। এক্ষেত্রে সর্বশিক্ষা মিশনের তরফ থেকে প্রাথমিক ভাবে এই বায়োমেট্রিক মেশিন কেনার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। পরে কোনও স্কুল যদি ব্যবস্থা করতে না পারে সে ক্ষেত্রে জেলাশাসক বায়োমেট্রিক মেশিন লাগাতে তাদেরকে অর্থ সাহায্য করবেন বলে জানিয়েছেন। মূলত জেলার প্রাথমিক স্কুলের পরিকাঠামোগত ত্রুটি এবং শিক্ষার মান উন্নয়নের জন্যই এই বায়োমেট্রিক ব্যবস্থা চালু করা হয়েছে বলে দাবি করেছেন স্কুল শিক্ষা দফতরের চেয়ারপার্সন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here