ডেস্ক: উপত্যকায় সম্প্রতি উত্থান হওয়া ‘আজাদি’ স্লোগানকারীদের একহাত নিলেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে তিনি জম্মু কাশ্মীরের যুবকদের উদ্দেশ্যে বলেন, ‘কাশ্মীরের যুবকদের একটা ভালোভাবে বুঝে নেওয়া প্রয়োজন যে তারা যে স্বাধীনতা চাইছেন তা পাবেন না। সেনাবাহিনীর সঙ্গে লড়ার ক্ষমতা তাদের নেই।”

দিল্লির জওহরলাল উনিভার্সিটি থেকে শুরু করে আলিগড়। সম্প্রতি দেশের বিভিন্ন অংশে বিচ্ছিন্নতাবাদীদের মুখেই বেশ কয়েকবার এই ‘আজাদি’ স্লোগান উঠেছে। সেই নিয়ে নিজের দুশ্চিন্তা জাহির করে সেনাপ্রধান বলেন, ”আমি কাশ্মীরি যুবকদের এই কথা বলে দিতে চাই যে ‘আজাদি’ পাওয়া সম্ভব নয় তাদের। এটা হতে পারে না। বাজে কথা বলে লাভ নেই। অস্ত্র তুলে নেওয়ার কী প্রয়োজন? স্বাধীনতার দাবি যারা করছে তাদের সঙ্গে আমাদের লড়াই চলবে। স্বাধীনতা তারা পাবে না, কোনও দিন না।”

উপত্যকার সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও চিন্তার কথা জানান সেনাপ্রধান। গত কয়েক মাসে যে পরিমাণ জঙ্গি ও সাধারণ মানুষের মৃত্যু হয়েছে তা নিয়ে যে তিনি যথেষ্ট উদ্বিগ্ন তাও প্রকাশ পায় রাওয়াতের কথায়। তিনি বলেন, ‘এসব করে আমরা কোনও মজা পাইনা। কিন্তু আমরা নিজেদের পুরো শক্তি দিয়েই লড়বো বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে। কাশ্মীরের যুবকদের এই কথাটা বুঝতে হবে যে সিরিয়া পাকিস্তানের মতো বর্বর আমাদের সেনাবাহিনী না।’

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here