dilip on intellectuals

Highlights

  • ফের স্বমহিমায় রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ
  • এবার নিশানায় বুদ্ধিজীবীরা
  • “কাগজ আমরা দেখাব না” প্রতিবাদকে কটাক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: “কাগজ আমরা দেখাব না”। গত কয়েকদিন ধরে এই বয়ানের ভিত্তিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বুদ্ধিজীবীদের প্রতিবাদ। নাগরিকত্বের প্রমাণ দেওয়ার জন্য কোনও কাগজ দেওয়া হবে না। এই বক্তব্যকেই আরও পোক্ত করছে বুদ্ধিজীবীদের এই উদ্যোগ। এবার বুদ্ধিজীবীদেরই নিশানা করলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। যাঁদের ওই ভিডিওতে দেখা যাচ্ছে তাদের নির্বোধ বলে খোঁচা দিলেন দিলীপ ঘোষ।

বিশিষ্টদের এই প্রতিবাদ ভালো ভাবে মেনে নিতে পারলেন না দিলীপ ঘোষ। সকলকেই তিনি নির্বোধ এবং ননসেন্স কটাক্ষ করলেন। এতেই ক্ষান্ত হননি তিনি। দিলীপের বক্তব্য, বুদ্ধিজীবী মানেই বামপন্থী। মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করছেন তাঁরা। দিলীপের যুক্তি সিনেমা হলে কি টিকিট ছাড়া ঢোকা যায়? বিমানবন্দরেও নিজস্ব পরিচয়পত্র না দেখালে প্রবেশাধিকার মেলে না।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দিলীপ ঘোষের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় পাল্টা বলেন,’যাঁর নিজের কোন বোধ নেই তিনি অন্যদের নির্বোধ বলেন কী করে? মত প্রকাশ সকলের গণতান্ত্রিক অধিকার। বিরুদ্ধ মত থাকতেই পারে। সামনেই ওঁর দলে নির্বাচন আছে। গদি বাঁচানোর জন্য এসব গরম গরম কথা বলছেন’।

উল্লেখ্য, বরুণ গ্রোভারের লেখা ‘হাম কাগজ নেহি দিখায়েঙ্গে’ এখন প্রতিবাদের অন্যতম সুর। ‘কাগজ আমরা দেখাব না’ হিন্দি কবিতার বঙ্গানুবাদও করা হয়েছে। কবিতার সুর আরোপ করেছেন ময়ূখ-মৈনাক। এই কবিতার সুরে গলা মিলিয়েছেন সব্যসাচী চক্রবর্তী, স্বস্তিকা মুখোপাধ্যায়, দেবলীনা, কঙ্কনা সেন শর্মা, রূপম ইসলাম, নন্দনা সেন, মনোরঞ্জন ব্যাপারী, আয়ুষ্মান মিত্র, স্নেহা ঘোষ, নন্দনা সেন, চিত্রাঙ্গদা শতরূপা, মধুজা মুখোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায়। এই ভিডিও ইতিমধ্যেই নেটদুনিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে। প্রচুর মানুষ ভিডিয়োটি শেয়ার করছেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here