kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: রাজ্যে ভোট-পরবর্তী হিংসা নিয়ে এখনও সরব বিজেপি। বিজেপির দাবি, তৃণমূল জেতার পর থেকে তিনি গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তে দলীয় কর্মী-সমর্থকদের বাড়িতে হামলা চালাচ্ছে। বেশ কয়েক জন নিহত হয়েছেন। বহু বিজেপি সমর্থক বাড়িছাড়া। এমনকী, পশ্চিমবঙ্গের অনেকেই অসমে আশ্রয় নিয়েছেন বলে দাবি করেছে বিজেপি। ভোট-পরবর্তী এই হিংসার ছবি দেখার জন্য বর্তমানে রাজ্য সফর করছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। গত বৃহস্পতিবার তিনি গিয়েছিলেন কোচবিহারের শীতলকুচি-সহ একাধিক এলাকায়। পরদিন তিনি যান পড়শি রাজ্য অসমে। সেখানে পশ্চিমবঙ্গ থেকে পালিয়ে যারা আশ্রয় নিয়েছেন তাদের সঙ্গে দেখা করেন। আজ শনিবার রাজ্যপাল গিয়েছেন নন্দীগ্রামে। সেখানেও ভোট-পরবর্তী হিংসার শিকার বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে তিনি দেখা করেন।

ভোট পরবর্তী হিংসা নিয়ে চিন্তিত কেন্দ্রীয় সরকার। রাজ্যের পরিস্থিতি জানতে এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোন করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়কে। তারপর পালা করে বেশ কয়েকটি মন্ত্রকের প্রতিনিধিদল এই রাজ্যে এসেছে ভোট-পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখার জন্য। তপসিলি কমিশনের পাশাপাশি জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দল এই রাজ্যের বিভিন্ন প্রান্ত ঘুরে ভোট পরবর্তী হিংসার ছবি সরেজমিনে দেখেন। তারপর তারা রিপোর্ট জমা দেন কেন্দ্রের কাছে।

​অন্যদিকে, রাজ্যে এই চলতে থাকা ভোট-পরবর্তী ঘটনা নথিভূক্ত করার জন্য রাজ্য বিজেপি এবার একটি কমিটি গঠন করেছে। মোট পাঁচ সদস্যের ওই কমিটিতে সিউড়ির পরাজিত বিজেপি প্রার্থী জগন্নাথ চট্টোপাধ্যায়কে শীর্ষে রাখা হয়েছে। ওই কমিটির কাজ, ভোট-পরবর্তী যত সন্ত্রাসের ঘটনা ঘটছে, সেগুলো সব নথিবদ্ধ করে রাখা এবং প্রত্যেকটি ঘটনার খতিয়ে দেখার পর কী ধরনের পদক্ষেপ করা যায় সেগুলি বিশ্লেষণ করা। রাজ্যে ভোট পরবর্তী এই হিংসা দেখার জন্য বিজেপি এই যে কমিটি করেছে, সেই কমিটি পরে রিপোর্ট দেবে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here