মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতি হোক কী লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষ, কোন অবস্থাতেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করতে সময় নষ্ট করছেন না কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ফের একবার ভিডিও বার্তার মাধ্যমে বিজেপি সরকারকে তুলোধনা করলেন রাহুল। এবারে তিনি দাবি করলেন, বিগত ছয় বছর ধরে দেশকে দুর্বল করেছে বিজেপি সরকার, সেই কারণে সীমান্তে চীন সাহস দেখাতে পেরেছে। নিজের টুইটারে একটি ভিডিও শেয়ার করে এমনটাই বলেছেন কংগ্রেস সাংসদ।

রাহুলের বক্তব্য, ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর একাধিক নীতি এবং সিদ্ধান্ত দেশকে চূড়ান্ত ভাবে দুর্বল করেছে। আজকে সেই সুযোগই নিচ্ছে চীন। বিজেপি সরকার বিগত বছর গুলিতে দেশকে কঠিন সমস্যার মুখে ফেলেছে। যে কারণে সীমান্তে ভারতের উপর হামলা চালাতে সাহস পেয়েছে চীন। রাহুল বলছেন, ভৌগলিক রাজনীতির ক্ষেত্রে ফাঁকা আওয়াজ যথেষ্ট নয়। 

ভিডিওবার্তায় রাহুল জানতে চেয়েছেন, এখন কী এমন পরিস্থিতি হলো যে চীন ভারতকে আক্রমণ করল। ঠিক এমন সময় এই ধরনের সাহস কিভাবে দেখাল চীন। এর জন্য মূলত কেন্দ্রীয় সরকারের একাধিক সিদ্ধান্ত এবং ব্যর্থ নীতি দায়ী। রাহুল স্পষ্ট বলেছেন, শুধু সীমান্ত রাজনীতি নয়, দেশের অভ্যন্তরে একাধিক ব্যাপারে কেন্দ্রীয় সরকার ব্যর্থ হয়েছে। সেই কারণেই আজ এমন পরিস্থিতির সম্মুখীন দেশ। বিদেশনীতি, অর্থনীতি আজকে ব্যর্থ, সেই কারণে অন্যদেশ ভারতের ওপর আক্রমণ করতে দুবারও ভাবছে না। 

রাহুল আরো জানান, বিগত কিছু সময় ধরে যে ব্যর্থ রাজনীতি করেছে কেন্দ্রীয় সরকার তার ফলে পড়শি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে ভারতের। দেশের অভ্যন্তরে সমস্যা সমাধান করা যেমন কেন্দ্রের কাজ, তেমনি বৈদেশিক সম্পর্ক সঠিকভাবে সঞ্চালনা করাও অত্যন্ত জরুরী। সে ক্ষেত্রে সম্পূর্ণ ব্যর্থ নরেন্দ্র মোদী সরকার। এক্ষেত্রে তিনি নেপাল, শ্রীলংকার প্রসঙ্গ টানেন। কংগ্রেস সাংসদের দাবি, আগে পাকিস্তান ছাড়া সব প্রতিবেশী দেশের সঙ্গে ভারতের ভালো সম্পর্ক ছিল। এখন একে একে সব দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে বড় উদাহরণ নেপাল। একই সঙ্গে, সম্পর্ক খারাপ হওয়ার দরুন চীন এই সমস্ত দেশগুলিকে নিজের স্বার্থে ব্যবহার করছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here