kolkata bengali news, district news

ডেস্ক: আনুষ্ঠানিকভাবে ঢাকে কাঠি পড়ে গিয়েছে রবিবার। লোকসভার মহাযজ্ঞে এই মুহূর্তে আয়োজন একেবারে তুঙ্গে। মঙ্গলবারই লোকসভার প্রার্থী তালিকা ঘোষণা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। গতবারের লোকসভা নির্বাচনে যারা যারা লড়াইয়ে নেমেছিলেন এবারের লোকসভা যুদ্ধে তাদের থেকে বেশ কয়েকজনকে এইবার সরানোর পরিকল্পনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। তালিকায় যেমন রয়েছেন গতবারের হারা প্রার্থীরা। তেমনই রয়েছে মুখ পোড়ানো বিতর্কিত একাধিক প্রার্থী। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে মূলত ৪ টি বিষয়ের উপর ভিত্তি করেই প্রার্থী নির্বাচন করছে তৃণমূল। মঙ্গলবার দুপুরে দলীয় বৈঠকের পর বিকেলেই প্রার্থীদের নাম ঘোষণা করবেন তৃণমূল সুপ্রিমো।

এবারের লোকসভা নির্বাচনে আর আগের মতো সেলেব প্রার্থীতে ভরসা রাখতে চাইছে না তৃণমূল। বরং রাজনৈতিক ব্যক্তিদেরই প্রাধান্য দেওয়া হবে বেশি করে। প্রার্থী তালিকায় এবার যাদের নাম কাটা পড়তে পারে তারা হলেন, সন্ধ্যা রায়, তাপস পাল, ইদ্রিস আলি, অপরূপা পোদ্দার, উমা সোরেনের মতো প্রার্থীরা। পাশাপাশি তালিকায় নাম তুলতে গেলে সবার প্রথমে তৃণমূলের তরফে যে মাপকাঠি ধরা হচ্ছে সেখানে সাংসদদের পারফর্মেন্সকেই সবার প্রথমে রাখা হয়েছে। দলের হয়ে প্রার্থীরা কতখানি কাজ করেছেন তার উপর ভিত্তি করে তৈরি হচ্ছে এই রিপোর্ট। সেখানে লাল কালির দাগ পড়া গত বারের প্রার্থীদের নাম পড়বে বাদ।

তালিকায় গতবারের মতো তারকা প্রার্থীদের মধ্যে বেশ কয়েকজনের নাম কেটে সেখানে রাজনৈতিক ব্যক্তিদের গুরুত্ব দেওয়া হচ্ছে। সেখানে বাদ পড়তে পারেন মেদিনীপুরের সাংসদ সন্ধ্যা রায় ও কৃষ্ণনগরের সাংসদ তাপস পালের নাম। পরিবর্তে সেখানে আসতে পারেন মানস ভূঁইয়া ও মহুয়া মিত্ররা। পাশাপাশি, শ্যামল সাঁতরা ও অসিত মালের নামও উঠে আসছে এবারের প্রার্থী তালিকায়। সঙ্গে দেখা হচ্ছে, রাজনৈতিক ব্যক্তিরা কে কতখানি জনসংযোগে পারদর্শী। কার গ্রহণ যোগ্যতা কেমন। সবকিছুর সঙ্গে সবার প্রথমে দেখা হচ্ছে প্রার্থীদের স্বচ্ছ ভাবমূর্তী। সেটাই উপর নির্ভর করেই এবারের প্রার্থী তালিকা তৈরি করছে তৃণমূল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here