ডেস্ক: কিছুদিন আগে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল একটি ছবি পোস্ট করেন, যেখানে দেখা যায়, একজন ব্যক্তি ঝাড়ু নিয়ে একটি ‘স্বস্তিক চিহ্ন’কে তাড়া করছে। ঝাড়ু যেহেতু আম আদমি পার্টির দলীয় প্রতীক, সেহেতু বিজেপি ওই ছবির বিরোধিতা করে বলেন, স্বস্তিক চিহ্নকে ব্যঙ্গ করে হিন্দু ভাবধারাই আঘাত দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এই বিষয় তীব্র ধিক্কার জানানো হয় বিজেপির তরফে। তবে, বিজেপিকে এবার জবাব দিলেন আপ সুপ্রিমো। বললেন, হিন্দু এবং নাজী প্রতীকের তফাৎ বোঝা উচিৎ।

ওই ছবির বিতর্কে ছাই দিতে আপের তরফে বলা হয়, অরবিন্দ কেজরিওয়াল সে ছবি পোস্ট করেন সেখানে, ঝাড়ু হাতে নাজী প্রতীককে তাড়া করা হচ্ছিল অ্যাডলফ হিটলারকে কটাক্ষ করে। এর সঙ্গে হিন্দু ধর্মের বা হিন্দুদের স্বস্তিক চিহ্নের কোনও সম্পর্ক নেই। বিজেপি বলতে চাইছে যে, ঝাড়ু দেখিয়ে হিন্দুদের স্বস্তিক চিহ্ন সহ হিন্দুভাবাবেগে আঘাত দেওয়া হয়েছে, যেটা সত্যি নয়। বরঞ্চ মিথ্যা প্রচার করে বিজেপিই হিন্দু ভাবাবেগে আঘাত আনছে। দলের তরফে এও জানানো হয়, বিজেপির আগে স্বস্তিক চিহ্ন ও নাজী প্রতীকের মধ্যে তফাৎটা বোঝা দরকার। তারা যে নিজেদের হিন্দুত্ববাদী বলে প্রচার করে সেটা বোকামো।

 

আপের তরফে আরও দাবি করা হয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রীর এই ছবি নিয়ে বিজেপি যে মিথ্যা প্রচার চালিয়েছে তার জন্য দলের তরফে ক্ষমা চাওয়া উচিৎ। পাশাপাশি, হিন্দুদের কাছেও ক্ষমা চাওয়া উচিৎ হিটলারের সঙ্গে তাদের ভাবধারা মিলিয়ে দেওয়ার জন্য। হিটলারের নাজী চিহ্নের সঙ্গে স্বস্তিক চিহ্ন মিলিয়ে দেওয়া অপমানজনক। প্রসঙ্গত, কেজরিওয়াল আগেই বলেছেন যে, মোদী ক্ষমতায় টিকে থাকার জন্য হিটলারের পন্থা ব্যবহার করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here