national news

মহানগর ওয়েবডেস্ক: সরকার গঠনের চেষ্টায় মহারাষ্ট্রে কোনও ত্রুটি রাখেনি বিজেপি। মাঝরাতে সরকার গড়েও মাত্র ৮০ ঘণ্টায় রনে ভঙ্গ দেয় ফড়ণবীশ সরকার। এরপর উদ্ধব ঠাকরের হাতে ক্ষমতার রাশ উঠলে মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার নির্বাচনে বিমুড় বিজেপি ভোটমঞ্চেই আর হাঁটল না। একেবারে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহারাষ্ট্রে স্পিকার নির্বাচিত হলেন নানা পাটোলে।

উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের পর শনিবার তাঁর শক্তি পরীক্ষার উদ্দেশ্যে বিধানসভা ভবনে বসে আস্থা ভোটের আসর। সেখানে অবশ্য বিরোধীদের ফুঁৎকারে উড়িয়ে শাসনের রাশ হাতে নেন উদ্ধব। তবে ভোটাভুটির মঞ্চেই হাঁটেনি বিজেপি। একইভাবে স্পিকার নির্বাচনের মঞ্চেও বিজেপি নিজেদের কিষাণ কাথোরেকে প্রত্যাহার করে নেয়। ফল স্বরূপ একেবারে বিনা বাধায় মহারাষ্ট্রের স্পিকার পদে বসেন কংগ্রেসের পাতোলে।

রবিবার সকাল ১০ টার আগেই নিজেরদের প্রার্থী কাথোরেকে প্রত্যাহার করে নেয় গেরুয়া শিবির। যদিও হেরে যাওয়ার বিষয়টিকে পাত্তা না দিয়েই বিজেপির দাবি, মহারাষ্ট্র বিধানসভার দীর্ঘ দিনের রীতিকে ধরে রাখতেই প্রার্থী প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে, মহারাষ্ট্রের বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল বলেন, মহারাষ্ট্রে বরাবর বিনা প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার নির্বাচন হয়ে আসছে এত কাল ধরে। তাই বিধানসভার মর্যাদা অক্ষুণ্ণ রাখতেই প্রার্থী কিষাণ পাথোরের নাম প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here