kolkata news
Highlights

  • করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবার বেশ কিছু সদর্থক পদক্ষেপ নিল দক্ষিণ-পূর্ব রেলওয়ে
  • কোয়ারেন্টাইন বেড-সহ দক্ষিণ-পূর্ব রেলের চারটি ডিভিশনে আইসোলেশন বেডের ব্যবস্থা করা হচ্ছে বলে জানানো হয়েছে
  • দূরপাল্লার ট্রেনগুলির শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় কম্বল ও চাদর দেওয়া হবে না


নিজস্ব প্রতিনিধি, হাওড়া:
করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবার বেশ কিছু সদর্থক পদক্ষেপ নিল দক্ষিণ-পূর্ব রেলওয়ে। কোয়ারেন্টাইন বেড-সহ দক্ষিণ-পূর্ব রেলের চারটি ডিভিশনে আইসোলেশন বেডের ব্যবস্থা করা হচ্ছে বলে জানানো হয়েছে। এছাড়াও ১৮টি ‘ফিভার ক্লিনিক’ খোলা হয়েছে রেলের বিভিন্ন হাসপাতালে। করোনার সংক্রমণ থেকে বাঁচতে কী কী করণীয়, এবং কোন কাজ করা চলবে না- তাও ব্যানার, পোস্টার, স্টিকারের মাধ্যমে রেল স্টেশনে, অফিসে, রেল কলোনিতে এবং ট্রেনের কামরায় লাগিয়ে যাত্রী ও সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে।

এছাড়াও, স্টেশনে মাইকিং করেও বারে বারে মানুষকে সচেতন করা হবে। দূরপাল্লার ট্রেনগুলির শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় কম্বল ও চাদর দেওয়া হবে না। পরিবর্তে কামরার তাপমান এমন রাখা হবে যাতে কম্বলের প্রয়োজন না পড়ে। পাশাপাশি গুরুতর কারণ ছাড়া যাত্রীদের ট্রেন যাত্রা না করার জন্যেও আবেদন জানাচ্ছে দক্ষিণ-পূর্ব রেল। জ্বর থাকলে যাত্রীকে ট্রেন যাত্রা বাতিল করতে আবেদন জানানোর পাশাপাশি যাত্রার সময়ে জ্বরে আক্রান্ত হলে রেল কর্মীদের কাছে সাহায্য চাইতে বলা হচ্ছে যাত্রীদের।

গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে রাজ্য সরকারের সহায়তায় হেল্প ডেস্ক খোলার কথাও জানানো হয়েছে। দূরপাল্লার ট্রেনের পাশাপাশি লোকাল ট্রেনগুলিও নিয়মিত ভাবে জীবাণুমুক্ত করার কাজ করা হচ্ছে বলেও রেল সূত্রে জানা গেছে। এছাড়াও লোকাল ট্রেনে ভিড় এড়াতে হাওড়া- খড়্গপুর শাখায় অতিরিক্ত ইএমইউ লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্তও নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। কয়েকটি গুরুত্বপূর্ণ স্টেশনে থার্মাল স্ক্যানিং-এর ব্যবস্থা করার সঙ্গে সঙ্গে মুখ্য কার্যালয়ে মকড্রিলের মাধ্যমে পরিবর্তিত পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া যাবে, তার অনুশীলন করছেন রেল কর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here