national news

মহানগর ওয়েবডেস্ক: চিনের বিরুদ্ধে সামরিক জবাব দিতে যায়নি ভারত। উল্টো পথে ভারতীয় বাজারে তাদের বাণিজ্যকে আঘাত দেওয়া হয়েছে। দিন কয়েক আগেই নিরাপত্তার কারণ দেখিয়ে ৫৯ চিনা অ্যাপ্লিকেশনকে ব্যান করে দিয়েছে ভারত সরকার। কেন্দ্রের এই পদক্ষেপকে ‘ডিজিটাল স্ট্রাইক’ বলে আখ্যা দিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। যেহেতু দেশের মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হাওয়া রুখতে এই পদক্ষেপ কেন্দ্র নিয়েছে তাই একে ডিজিটাল স্ট্রাইক বলছেন তিনি। এদিন পশ্চিমবঙ্গের জন্য অনুষ্ঠিত হওয়া বিজেপির একটি ভার্চুয়াল সভায় এই বক্তব্য রাখেন প্রসাদ।

ডিজিটাল সভায় বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, ‘বর্তমানে কেবল দুটো সি (C) নিয়ে আলোচনা হচ্ছে। চিন এবং করোনা ভাইরাস। আমরা শান্তি বজায় রাখার পক্ষে বিশ্বাসী এবং আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে চাই। কিন্তু কেউ যদি চোখ তুলে আমাদের দেশের দিকে তাকায় তবে মুখের মত জবাব দিতে জানি। সংঘর্ষে যদি আমাদের কুড়ি জন জন প্রাণ হারিয়ে থাকেন তবে চৈনিক সেনাদের সংখ্যাটা দ্বিগুণ। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন ওরা কিন্তু সেনা হতাহতের কোনো সংখ্যা প্রকাশ করেনি।’

গতবছর লোকসভা ভোটের আগে পুলওয়ামা হামলার পর বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালিয়ে এয়ার স্ট্রাইক করেছিল ভারত। তার আগে উরি হামলার জবাবে হয়েছিল সার্জিক্যাল স্ট্রাইক। কিন্তু চিনে ক্ষেত্রে সেসব হয়নি। বরং চিনা মোবাইল অ্যাপ ব্যান করেই বাহাদুরি দেখিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মুখপাত্র স্বরূপ কিছু সংবাদমাধ্যম একে ‘ডিজিটাল স্ট্রাইক’ আখ্যা দিয়েছে। সেই সুরেই এদিন রবিশঙ্কর বলেন, চীনের ওপর ভারত সরকার ডিজিটাল স্ট্রাইক চালিয়েছে। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন অ্যাপ ব্যান করা এই ক্ষেত্রে যথেষ্ট নয়। জানিয়ে পাল্টা আইনমন্ত্রী প্রশ্ন করেছেন, ‘আগে ওরা বলছিল ব্যান করা হচ্ছে না কেন। এখন ব্যায়াম করার পর বলছে এটা যথেষ্ট নয়। তৃণমূলকে এই সময়ে সরকারের পাশে দাঁড়াতে পারে না।’ তবে কেন্দ্রীয় আইনমন্ত্রী ভুলে গিয়েছেন, ভারত বনাম চীন দ্বৈরথের মধ্যে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সর্বদা দৃঢ়কণ্ঠে জানিয়েছেন তিনি এই বিষয়ে সর্বতোভাবে কেন্দ্রের সঙ্গে রয়েছেন। যদিও বিজেপি নেতার অধিকাংশ সময়ই রাজনীতি করতে গিয়ে দেশের স্বার্থের কথা ভুলে যান, এতে নতুন কিছুই নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here