ডেস্ক: মূলতঃ চোটের জন্যেই ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন পাঁচ টেস্টের সিরিজের প্রথম তিনটি ম্যাচের টিমে জায়গা হলনা বাংলার উইকেটকিপার ঋদ্ধিমান সাহা এবং পেসেয়ার ভুবনেশ্বর কুমারের। আর সেই কারনেই দীনেশ কার্তিকের সঙ্গে ব্যাক-আপ তথে দ্বিতীয় উইকেট রক্ষক হিসেবে টেস্ট দলে ঢুকে পড়লেন ঋষভ পন্ত। তবে চোটের কারণেই ওয়ান ডে সিরিজ থ্যেকে ছিটকে গেলেও এবার কিন্তু টেস্ট টিমে ফিরে এলেন জসপ্রীত বুমরাহ। একই সাথে টিমে ফের আরও একবার কামব্যাক করলেন মহম্মদ শামিও।

আঙুলে চোট পাওয়া ঋদ্ধিমান সাহা আফগানিস্তানের বিরুদ্ধে এক টেস্ট ম্যাচের শেষ সিরিজে ভারতীয় টিমে নির্বাচিত হয়েছিলেন। তবে পরবর্তীতে অবশ্য তাঁর পরিবর্তে দলে ঢোকেন দীনেশ কার্তিক। অন্যদিকে, ঋদ্ধির চোটও এখনও সারেনি পুরোপুরি। সীমিত ওভারের টিমে কোহলির টিমে জায়গা করে নিয়েছিলেন কেকেআর অধিনায়ক। আর এরপর টেস্ট সিরিজের জন্যও তাঁকেই ইংল্যান্ডে রেখে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নেন জাতীয় নির্বাচকরা। পাশপাশি, দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ভারতীয় ‘এ’ দলের ঋষভ পন্তও প্রথম বারের জন্য নিজের নাম তুলে ফেললেন টেস্ট দলে।

অন্যদিকে, টি-২০ এবং ওয়ান দে সিরিজে দু’দুটি সেঞ্চুরি হাঁকালেও ১৮ জনের টেস্ট দলেও জায়গা পেলেন নে ‘হিটম্যান’ রোহিত শর্মা। কিন্তু সীমিত ওভারে ইংরেজ ব্যাটসম্যানদের নিজের ঘূর্ণিতে নাকানি-চোবানি খাওয়ানো কূলদীপ যাদব কিন্তু নিজের জায়গাটি ধরে রাখলেন চায়নাম্যান কূলদীপ যাদব। পাশাপাশি, হার্দিক পান্ডিয়া ছাড়া বিশেষজ্ঞ পেসারদের মধ্যে জায়গা পেয়েছেন শার্দুল ঠাকুরও।

প্রথম তিনটি টেস্টের জন্য ঘোষিত ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহঅধিনায়ক), মুরলি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, ঋষভ পন্ত, করুণ নায়ার, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহ, শার্দুল ঠাকুর ও উমেশ যাদব৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here