international news

Highlights

  • ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসনারো এবার পা রাখতে চলেছেন ভারতের মাটিতে
  • ব্য়বসায়িক দিক থেকে বর্তমানে ব্রাজিলের সঙ্গে বার্ষিক যে ৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে ভারতের
  • তা বেড়ে দাঁড়াতে পারে ২৫ বিলিয়ন ডলারে

মহানগর ওয়েবডেস্ক: অ্যামাজনের গহন অরন্যে অগ্নিকাণ্ডের জেরে গোটা দেশের সামনে বিতর্কিত মুখ হিসাবে উঠে এসেছিলেন তিনি। ব্রাজিলের এহেন প্রেসিডেন্ট জেইর বলসনারো এবার পা রাখতে চলেছেন ভারতের মাটিতে। শুধু তাই নয়, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ভারতের ৭১ তম প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসাবে আসছেন তিনি। এদিকে ব্রাজিল প্রেসিডেন্টকে এই আমন্ত্রণে বাণিজ্য ও বিনিয়োগের জন্য ভারতের তরফে লাতিন ও দক্ষিণ আমেরিকাকে একটি বার্তা বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

এদিকে এই ব্রাজিল রাষ্ট্রপতির আগমনে দুই দেশের আন্তর্জাতিক সম্পর্কের উন্নতিতো বটেই দেশের ভেঙে পড়া অর্থনীতিতে বেশ কিছু বদল আসতে পারে বলে আশা করছে দেশের অর্থনীতি বিশেষজ্ঞরা। আগামী ২৪ থেকে ২৭ জানুয়ারি ভারতের মাটিতে আতিথ্য নেবেন বলসনারো। ব্যবসায়িক দিক থেকে বর্তমানে ব্রাজিলের সঙ্গে বার্ষিক যে ৭ মিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে ভারতের। প্রেসিডেন্টের আগমনে তা বেড়ে দাঁড়াতে পারে ২৫ বিলিয়ন ডলারে। পাশাপাশি ফার্নেন্ডো কারদেসোর পর ব্রাজিলের তৃতীয় প্রেসিডেন্ট হিসাবে বলসনারোর আসছেন ভারতের প্রজাতন্ত্র দিবসের বিশেষ অতিথি হয়ে।

শুধু তাই নয়, ব্রাজিল প্রেসিডেন্টের এই আগমন সন্ত্রাসবাদকে নির্মুল করতে ব্রিকস(BRICS) সংগঠনের মধ্যে থাকা দেশগুলিকে একটি বার্তা বলেও মনে করছে বিশেষজ্ঞরা। সবমিলিয়ে প্রজাতন্ত্র দিবসের উদ্দেশ্যে বেশ সাজো সাজো রব দিল্লিতে। প্রতিবারের মতো এই দিনে দিল্লির রাজপথে ভারতের অস্ত্রশক্তির প্রদর্শনের পাশাপাশি এবার নামানো হচ্ছে সদ্য ভারতে আসা দুই শক্তিশালী হেলিকপ্টার চিনুক ও অ্যাপাচেকেও। শুধু তাই নয়, সরকারি নির্দেশিকা অনুযায়ী প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে কড়া নিরাপত্তার পাশাপাশি ২০, ২৪ ও ২৬ এই তিনদিন নিয়ন্ত্রণ করা হবে দিল্লি বিমানবন্দরের উড়ানও। ওই দিনগুলিতে সকাল ১০.৩৫ থেকে ১২.১৫ পর্যন্ত কোনও বিমান টেকঅফ বা ল্যান্ড করার অনুমতি থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here