একটু হেসে নেওয়া যাক, জ্বলন্ত আমাজন ভুলে কমেডি ক্লাবে উপস্থিত ব্রাজিলের রাষ্ট্রপতি

0
181

মহানগর ওয়েবডেস্ক: সপ্তাহ তিনেক হতে চলল, ভয়াবহ আগুনে জ্বলে চলেছে পৃথিবীর সবচেয়ে বড় অরণ্য আমাজন। হিসেব বলছে প্রতি মিনিটে প্রায় তিনটে ফুটবল মাঠের সমান আকারের অরণ্য আগুনের লেলিহান শিখায় ভস্ম হয়ে যাচ্ছে। আমাজনের অঞ্চল ছাড়িয়ে সেই আগুনের ধোঁয়ায় দিনের বেলাতেই অন্ধকার নেমেছে ব্রাজিলের সবচেয়ে বড় শহর সাও পাওলোতে। এই নিয়ে বেশ বিগত কয়েকদিন যাবত বিশ্বজুড়ে হইচই চলার পর অবশেষে নড়েচরে বসেছে ব্রাজিল প্রশাসন। খবর মিলেছে, আগুন নিয়ন্ত্রণে সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু ব্রাজিলের রাষ্ট্রপতি যেন এখনও নিরুত্তাপ। গোটা বিশ্ববাসীকে কার্যত থ করে এই সংকটময় পরিস্থিতিতে কমেডি ক্লাবে ধরা দিলেন তিনি।

আজ্ঞে হ্যাঁ, শুনতে একটু আশ্চর্যজনক মনে হতে পারে। কিন্তু সত্যি এটাই। আমাজনের রেন ফরেস্ট নিয়ে একদিকে যখন ত্রাহি ত্রাহি রব পড়েছে, তখন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট ভাবছেন, একটু হেসে নেওয়া যাক। শুক্রবার রাতে যখন আমাজনের জঙ্গল পুড়ে ছাই হয়ে যাওয়ার ভিডিয়ো দেখে নিজেদের ভবিষ্যৎ নিয়ে গোটা মানব সভ্যতা শঙ্কিত হয়ে পড়েছে। তখনই এই দৃশ্য দেখা গেল ব্রাজিলে। সূত্রের খবর, দক্ষিণপন্থী কমেডিয়ান জনাথন নেমারের স্ট্যান্ড আপ কমেডি শো দেখতে হাজির হয়েছিলেন রাষ্ট্রপতি জেয়ার বোলসোনারো। ব্রাজিলের প্রথম সারির একটি সংবাদ পত্রেই প্রকাশ পেয়েছে এই হতভম্ভ করে দেওয়ার মত খবর। তবে অবাক হওয়ার শেষ এখানেই নয়। যেই সময় তিনি কমেডি ক্লাবে পৌঁছে হাস্যরসে ডুব দিয়েছিলেন, তখনই টেলিভিশনে সম্প্রচারিত হচ্ছিল জাতির উদ্দেশে তাঁর ভাষণ। যেখানে সবাইকে তিনি এই বিষয়ে অবগত করাচ্ছিলেন যে কী ভাবে তাদের সেনা বাহিনী এই আগুনের বিরুদ্ধে মোকাবিলা করছে।

আমাজনের আগুন নিয়ে চতুর্দিকে এতদিনে প্রচুর লেখালেখি হয়েছে। ফলে নতুন করে আর কিছুই বলার নেই। তবে অসমর্থিত সূত্র এবং বেসরকারি মাধ্যমের একাংশে এই আগুনের জন্য দায়ী করা হয়েছে ব্রাজিলের রাষ্ট্রপতিকেই। কেননা এত বড় রেন ফরেস্টে প্রাকৃতিকভাবে শেষ একবছরে ৭০ হাজারের বেশি আগুন লাগা অসম্ভব। যদি না মানুষের দ্বারাই ইচ্ছাকৃতভাবে এই আগুন লাগানো হয়। এর প্রধান কারণ হিসেবে উঠে এসেছে ব্রাজিলের বিপুল পরিমাণ গো মাংস রপ্তানির চাহিদা। জঙ্গল ধ্বংস করলে লাভ এটাই যে পশুচারণের জন্য কয়েক সহস্র বর্গ কিলোমিটার ফাঁকা জমি পেয়ে যাবে সরকার। যার ফলে আর্থিক লাভ যে বিপুল পরিমাণে হবে তা হিসেবের বাইরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here