মহানগর ডেস্কঃ সূচি অনুযায়ী আর কয়েকদিন পরেই গড়াবে বল। তবুও নিশ্চিত নয় এবারের কোপা আমেরিকা। শেষ পর্যন্ত টুর্নামেন্টের ভাগ্য নির্ধারিত হবে ব্রাজিলের সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার ফুটবল দুনিয়ার চোখ থাকবে সে দেশের সর্বোচ্চ আদালতের দিকে।

ঘটনার গুরুত্ব বুঝে নড়েচড়ে বসেছে ব্রাজিলের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মতে, ‘এ বিষয়ের গুরুত্ব অন্যান্য ঘটনার থেকে আলাদা।’ অন্য সময় হলে হয়তো খেলার বিষয়ে গুরুত্ব দিত না সুপ্রিম কোর্ট। কিন্তু এবার খেলার সঙ্গে যুক্ত হয়েছে সাধারণ জনজীবন। ফুটবলাররাই চাইছেন না ব্রাজিলের মাটিতে হোক এবারের কোপা আমেরিকা। নেইমাররা স্পষ্ট করে দিয়েছেন নিজেদের অবস্থান। জানিয়েছেন প্রয়োজনে বয়কট করা হবে টুর্নামেন্ট। নেইমারদের পাশে দাঁড়িয়েছেন সুয়ারেজ, কাভানিরাও। স্বভাবতই প্রশ্ন উঠছে কোনটা আগে, মনোরঞ্জন নাকি সাধারণ জীবন?

বিশ্বব্যাপী চলা করোনা অতিমারি প্রভাবিত অন্যতম দেশ ব্রাজিল। চার লক্ষ চুয়াত্তর হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে সেখানে। রাজনৈতিক মহলের একাংশের অভিযোগ, প্রেসিডেন্ট জার বলসোনারোর ভ্রান্ত নীতির কারণে এই মৃত্যু মিছিল। পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পর সবথেকে বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার জন্য ১১ সদস্যের পূর্ণাঙ্গ দল গঠন করতে পারে ব্রাজিলের সর্বোচ্চ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here