Home Featured BREAKING: গর্ভবতী মহিলারাও নিতে পারবেন ভ্যাকসিন, অনুমতি দিল স্বাস্থ্যমন্ত্রক

BREAKING: গর্ভবতী মহিলারাও নিতে পারবেন ভ্যাকসিন, অনুমতি দিল স্বাস্থ্যমন্ত্রক

0
BREAKING: গর্ভবতী মহিলারাও নিতে পারবেন ভ্যাকসিন, অনুমতি দিল স্বাস্থ্যমন্ত্রক
Parul

মহানগর ডেস্ক: বড় ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এবার থেকে গর্ভবতী মহিলারাও নিতে পারবেন করোনার ভ্যাকসিন। শুক্রবার বিকেলে জানানো হয়েছে এই সিদ্ধান্ত।

করোনা অতিমারির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দেশজুড়ে চলছে টিকাকরণ প্রক্রিয়া। ১৮ বছরের বেশি বয়সীদের জন্যও দেওয়া হচ্ছে ভ্যাকসিন। প্রশ্ন রয়ে গিয়েছিল গর্ভবতী মহিলাদের প্রসঙ্গে। এর আগে এখনও পর্যন্ত শুধুমাত্র মাতৃদুগ্ধদানকারী মহিলাদেরকেই টিকা নেওয়ার ব্যাপারে ছাড়পত্র দেওয়া হয়েছিল। পরিস্থিতির কথা বিচার করে গর্ভবতী মহিলাদের টীকা দানের ব্যাপারেও শুরু হয়ে গিয়েছিল ভাবনা চিন্তা। ২৫ জুন শুক্রবার যা পেল চূড়ান্ত পরিণতি।

উল্লেখ্য, এর আগে স্বাস্থ্য মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছিলেন যে, কোভ্যাক্সিন অথবা কোভিশিল্ড দেওয়া যেতে পারে গর্ভবতী মহিলাদের। কারণ এই দুটি ভ্যাকসিন যথেষ্ট নিরাপদ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। দেশেও প্রথম থেকে করোনা রুখতে এই দুটি টিকা দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের মতে গর্ভবতী মহিলাদেরও করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে।

এদিন সরকারের পক্ষ থেকে অতিমারি সম্পর্কে দেওয়া হয়েছে বেশ কিছু তথ্য। যার। মধ্যে আলাদাভাবে বলা হয়েছে করোনা ডেল্টা ভাইরাসের ডেল্টা প্রজাতির কথা। উঠে এসেছে তৃতীয় ঢেউয়ের আশংকার প্রসঙ্গ। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, হটস্পট চিহ্নিত করা এবং তাদের আইসোলেট করার মাধ্যমে তৃতীয় পর্যায়ের বিরুদ্ধে মোকাবিলা করা যেতে পারে। ভারতের ৯০ শতাংশ কোভিড রোগী ডেল্টা প্রজাতির শিকার। সরকারের মাথায় রয়েছে ডেল্টা প্লাস ভেরিয়েন্টের কথাও। সবকিছু বিবেচনা করে তবেই দেওয়া হয়েছে গর্ভবতী মহিলাদের ভ্যাকসিন প্রদানের ব্যাপারে সবুজ সংকেত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here